একাদশ সংসদ নির্বাচন গণন্ত্রকে সুসংহত করেছে: স্পিকার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 02:52:24

৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ভোটের মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রকে সুসংহত করেছে বলে জানিয়েছেন নতুন স্পিকার হিসেবে দায়িত্ব নেওয়া ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (৩০ জানুয়ারি) জাতীয় সংসদ তাকে তৃতীয়বারের মতো স্পিকার নির্বাচিত করার পর স্বাগত বক্তব্যে তিনি এ কথা জানান।

স্পিকার বলেন, ‘আমি বিশেষভাবে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই আমার নির্বাচনী এলাকা রংপুর-৬ এর সমগ্র পীরগঞ্জবাসীদের, যারা তাদের মূল্যবান ভোটের মাধ্যমে আমাকে সংসদ সদস্য নির্বাচিত করেছেন। তাদের জন্যই আমি একাদশ সংসদের স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছি। পীরগঞ্জের সকল মা ও তরুণ ভাই-বোনদের আন্তরিক ধন্যবাদ যানাই, যারা কনকনে শীতের রাতেও বিভিন্ন ইউনিয়নে নির্বাচনী পথ সভায় উপস্থিত থেকেছেন। অনুরূপভাবে সারা বাংলাদেশে নির্বাচনী আসনে ব্যাপক উপস্থিতির মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের প্রতি যে অকুণ্ঠ সমর্থন করেছেন তাদেরকে।

তিনি আরও বলেন, ‘জনগণের আশা-আকাঙ্ক্ষার বাস্তবায়ন সংসদীয় গণতন্ত্রকে বিকশিত করে। আইন প্রণয়নের পাশাপাশি জনগণের জীবন মানোন্নয়নের সার্বিক কল্যাণ সাধনের প্রত্যাশা পূরণে গঠনমূলক আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে সরকারের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণ ও সুশাসন প্রতিষ্ঠায় একাদশ সংসদ কার্যকর ভূমিকা রাখবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। সংসদীয় গণতন্ত্রে সংবিধান ও সংসদের কার্যপ্রণালী বিধি গণতন্ত্রকে সুসংহত করে। দুনিয়ার সব পার্লামেন্টারি কনভেনশনে যেসব নীতিমালা আছে, সেগুলো আমরা মেনে চলতে চাই। সঙ্গে সঙ্গে এমন একটি পার্লামেন্টারি প্রসিডিউর ফলো করতে পারি যাতে দুনিয়া আমাদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করতে পারে।’

শিরীন শারমিন বলেন, ‘আসুন আমরা আমাদের প্রসিডিউর ধারা ও সমৃদ্ধ করে গড়ে তুলি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সমগ্র বিশ্বে উন্নয়নের বিস্ময়। এই নির্বাচনে বাংলাদেশের জনগণ আমাদের ওপর আস্থা ও গুরুদায়িত্ব অর্পণ করেছে- তা যথাযথভাবে পালন করাই হোক আমাদের আজকের প্রত্যয়। গণতন্ত্রের অগ্রযাত্রার মধ্য দিয়ে উন্নয়নের লক্ষ্যে জাতীয় সংসদ কার্যকর ভূমিকা রাখবে এই হোক আমাদের সকলের সম্মিলিত কাজ।’

এর আগে বেলা ৩টায় একাদশ সংসদের যাত্রা শুরু হয়। অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। স্পিকার নির্বাচিত হওয়ার পর সংসদের বৈঠক ২০ মিনিটের বিরতি দেওয়া হয়। এ সময় রাষ্ট্রপতি আবদুল হামিদ স্পিকারকে শপথ বাক্য পাঠ করান। শপথ শেষে সভাপতির আসনে বসেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর ডেপুটি স্পিকার হিসেবে শপথ নেন অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

এ সম্পর্কিত আরও খবর