বছরজুড়ে পুলিশ সপ্তাহের সেবা সমুন্নতের আহ্বান সংশ্লিষ্টদের

চট্টগ্রাম, জাতীয়

রকিব কামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:23:54

পুলিশের ভূমিকা নিয়ে বরাবরই জনসাধারণের মনে নেতিবাচক ধারণা ও অচেনা আতঙ্ক বিরাজ করলেও দেশজুড়ে সেবার ডালা নিয়ে বসেছে সংস্থাটি। সপ্তাহব্যাপী পুলিশ সপ্তাহের মাঝে তাৎক্ষণিক, সহজতর ও আন্তরিকতার মাঝে স্বল্পসময়ে সর্বোচ্চ সেবাপ্রাপ্তি নিশ্চিত করছে। এতে করে বাহিনীটির সুনাম সমুন্নত হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, কেবল ঘোষণা দিয়ে দৃষ্টি আকর্ষণ করে সপ্তাহের মধ্যে এমন সেবার দ্বার সর্বদা উন্মোচন থাকবে কিনা? তবে এক্ষেত্রে নাগরিকদের সহায়তা চান পুলিশ কর্তৃপক্ষও।

এ বিষয়ে চট্টগ্রাম মেট্টাপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান বার্তা২৪.কমকে বলেন, পুলিশের সেবা দেওয়ার ইচ্ছে এবং চেষ্টা সবসময়ের জন্য। কয়েকদিনের এমন অভিজ্ঞতাকে কাজে লাগাতে সবার পরামর্শ ও সহায়তা চাই। এমন সপ্তাহ সেবা কার্যক্রম পুলিশের মাঝে দায়িত্ববোধ ও সচেতনতা বৃদ্ধি করবেও বলে আশা করেন তিনি।

জানা গেছে, অত্যন্ত উৎসবমুখর পরিবেশের মধ্যে দিয়ে ২৭ জানুয়ারি শুরু হয় পুলিশ সপ্তাহ। চলবে ২ ফ্রেবুয়ারি পর্যন্ত। এ সময়ের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স, কিভাবে সাধারণ ডায়েরি করতে হয়, অনলাইনে নারী ও শিশুদের পুলিশ সেবা, তড়িৎ ব্যবস্থা ৯৯৯, ট্রাফিক সচেতনতা, ইমিগ্রেশন জটিলতা, বাড়ির মালিকদের নাগরিক পরিচিতসহ তাৎক্ষণিক সেবা প্রদান করা হচ্ছে। এ ছাড়া ভয় ও সংকোচ ছাড়া সেবাগ্রহীতাদের সমস্যাগুলো একান্তভাবে শুনছেন তারা। শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের গল্প শুনানো ও দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

এমন সেবার মাঝে আলোড়ন সৃষ্টি করেছে ‘হ্যালো ওসি’, ‘আপনার ওসি’ নামের বুথে সংশ্লিষ্ট থানার ওসির উপস্থিতি। তারা সরাসরি সবকিছু নিরীক্ষণ ও তদারকি করছেন। একইসঙ্গে দিচ্ছেন সমাধানও।

সপ্তাহব্যাপী আয়োজনে বুধবার (৩০ জানুয়ারি) ছিল ‘ওপেন হাউস সেবার’ আয়োজন। বৃহস্পতিবার রয়েছে বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা। পুলিশের এসব সেবা নিয়ে ইতোমধ্যে অনেকে উপকৃতও হয়েছেন।

নগরীর কোতয়ালি থানায় ইয়াসমিন পারভিন নামে একটি এনজিওর প্রধান জানান, বেশ কয়েকদিন ধরে প্রতিবেশীর সঙ্গে জমিজমা নিয়ে ঝামেলা চলছিল। পুলিশ সপ্তাহ শুরুর দিন ওসিকে বিষয় অবহিত করার পর তিনি দুই পক্ষকে ডেকে মীমাংসা করে দেন।

ইকবাল হোসেন তানভীর নামে এক যুবক ছিনতাইয়ের দুই ঘণ্টার মাথায় ফোন ও ছিনতাইকারীকে গ্রেফতারের কথা জানান।

নাসরিন সুমাইয়া নামে দ্বাদশ শ্রেণির এক ছাত্রী ফেইসবুকে হয়রানির বিষয়ে তাৎক্ষণিক সেবার জন্য পুলিশকে ধন্যবাদ জানান।

সেবা নিতে আসাদের আপ্যায়ন করা হচ্ছে হরম রকম শীতের পিঠা, পপকর্ন ও জিলাপি দিয়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, ‘হ্যালো ওসি’বুথে দিনে শতাধিক অভিযোগ জমা হয়। এসব অভিযোগের অনেকগুলোরই তাৎক্ষণিক সমাধান দেওয়া হয়েছে।

এসব বিষয়ে নগরীর পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া বার্তা২৪.কমকে বলেন, প্রতিদিন অনেকেই এসে সমস্যার কথাগুলো তুলে ধরছেন। আমরা তাদের একটি বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করেছি। সেটা হলো, ওসি এমন কেউ নন যে; তার সঙ্গে কথা বলা যাবে না। তিনি রাস্তার পাশেও সেবা দিতে প্রস্তুত। সেবা নিতে হলে কোনো টাকার প্রয়োজন নেই। নারী-শিশুরাও নির্বিঘ্নে এসে সেবা নিতে পারেন।

বছরজুড়ে সেবার মান অব্যাহত থাকলে আইনি জটিলতা ও হয়রানির মাত্রা কমে আসবে বলে মনে করেন চট্টগ্রাম জেলা বার আইনজীবী সমিতির সভাপতি ইফতেখার সাইমুল চৌধুরী। তিনি বার্তা২৪.কমকে বলেন, যে কোনো সেবাদানকারী প্রতিষ্ঠান সারাবছর সেবা দেবেন। তাদের নিজেদের কাজের প্রতি যত্নবার হতে হবে।

পুলিশের তাৎক্ষণিক সেবা সম্পর্কে কথা হয় স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদের সঙ্গে। তিনি বার্তা২৪.কমকে বলেন, একজন নাগরিক হিসেবে আমি মনে করি পুলিশ সপ্তাহে যে সেবা দেওয়ার কথা বলা হচ্ছে তা সারাবছর সমান থাকবে। সপ্তাহের মধ্যে হয়তো মানুষের দৃষ্টি আকর্ষণ করার জন্য বিশেষ ব্যবস্থা নিতে পারে। স্বাভাবিক অর্থে পুলিশের কাছে একটি নরমাল সেবা জন্য গেলেও সেটি যথাযথ তদন্ত করা, যারা দূর্বল তাদের সহায়তা করা, আইনশৃঙ্খলা রক্ষা করা নিত্যনৈমিত্তিক কাজ। হয়তো এগুলোকে বার বার স্মরণ করে দেওয়া হয়। একইসাথে পলিসি মেকারদেরও বিষয়গুলো ভাবতে হবে। তাদের চার্টার অনুয়ায়ী এসব কাজ না করলে এটি কেবল দৃষ্টি আর্কষণে সামীবদ্ধ থাকবে।

এ সম্পর্কিত আরও খবর