কড়া নিরাপত্তায় খুলনায় চলছে এসএসসি পরীক্ষা

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-23 09:05:09

সারাদেশের ন্যায় খুলনায়ও এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। কড়া নিরাপত্তায় এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

আজ প্রথম দিন বাংলা ১ম পত্র (আবশ্যিক) বিষয়ের উপর পরীক্ষা দিচ্ছে এসএসসি পরীক্ষার্থীরা। এছাড়া দাখিল পরীক্ষার্থীরা কুরআন মজিদ ও তাজবিদ এবং ভোকেশনাল পরীক্ষার্থীরা বাংলা-২ বিষয়ের উপর পরীক্ষা দিচ্ছে।

খুলনা জেলা প্রশাসন সূত্রের তথ্য মতে, এ বছর জেলা ও মহানগরীসহ ৮৬টি কেন্দ্রে ৩৩ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ৮৬টি কেন্দ্রের মধ্যে এসএসসিতে ৫৩টি, দাখিলে ১৩টি ও এসএসসি ভোকেশনালে ১৮টি কেন্দ্র রয়েছে।

এসএসসিতে ২৭ হাজার ৮৪৮ জন, দাখিলে ৩ হাজার ৫৮৯ জন এবং এসএসসি ভোকেশনালে ২ হাজার ২৪৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

গত বছর জেলা ও মহানগরীসহ ৮১টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ৩০ হাজার ৫৭২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে এসএসসিতে ২৫ হাজার ৩২০ জন, দাখিলে ৩ হাজার ৬৬ জন এবং এসএসসি ভোকেশনালে ২ হাজার ১৮৬ জন জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ৩ হাজার ১১৪ জন।

জেলা প্রশাসক হেলাল হোসেন বার্তা২৪.কমকে জানান, খুলনায় শান্তিপূর্ণ পরিবেশে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের কড়া অবস্থানের মধ্যে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, পরীক্ষা চলাকালীন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার কিছু আদেশ জারি করেছেন। এর মধ্যে পরীক্ষার দিন সকাল ৮টা থেকে পরীক্ষা চলাকালীন কেন্দ্রের চতুর্দিকে ২০০ গজের মধ্যে পাঁচ বা ততোধিক ব্যক্তি একত্রে ঘোরাফেরা ও মিছিল করতে পারবে না। পরীক্ষাকেন্দ্র এলাকায় কেউ কোনো প্রকার অস্ত্রশস্ত্র, ছুরি, লাঠি বিস্ফোরক দ্রব্যাদি বা ওই জাতীয় কোনো পদার্থ বহন করতে পারবে না। এছাড়া কেউ কোনো প্রকার উচ্চ শব্দ করতে পারবে না। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর