প্রধানমন্ত্রীর চা-চক্র বিকেলে, যাচ্ছে না ঐক্যফ্রন্ট

ঢাকা, জাতীয়

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 21:58:58

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা-চক্র শনিবার (২ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে তিনটায় গণভবনে অনুষ্ঠিত হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া দলগুলোকে নিয়ে এই চা চক্র অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেখানে যাচ্ছে না প্রধান বিরোধী জোট ঐক্যফ্রন্ট। প্রধানমন্ত্রীর চা-চক্রে বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের অংশ না নেওয়ার সিদ্ধান্ত ইতোমধ্যে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর আমন্ত্রণ ঐক্যফ্রন্ট প্রত্যাখ্যান করায় বিষয়টি নিয়ে অসন্তোষ আছে আওয়ামী লীগে। এদিকে রাজনৈতিক মহলেও চলছে আলোচনা-সমালোচনা। অনেকেই মনে করছেন, দাবি-আপত্তি ও মতবিরোধ নিয়ে সরকার প্রধানের সঙ্গে আলোচনার সরাসরি সুযোগ হারালো ঐক্যফ্রন্ট।

এদিকে ঐক্যফ্রন্টের নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে এখন পর্যন্ত শপথ না নেওয়া, সংসদ বর্জনের রাজনীতি ও গণভবনে চা চক্রের অনুষ্ঠান বর্জনের মধ্য দিয়ে বিএনপির রাজনীতি কোন দিকে যাচ্ছে, সেদিকে কড়া নজর রাখছেন আওয়ামী লীগের হাইকমাণ্ড।

আওয়ামী লীগের নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ঐক্যফ্রন্ট প্রথমে গণভবনে অনুষ্ঠিত সংলাপে ও পরে ভোটে অংশ নেয়। প্রথমবারের মতো সংসদ নির্বাচনের আগে বিদেশিদের মধ্যস্থতা ছাড়া প্রধানমন্ত্রী সংলাপ আয়োজনে সফল হন। এর মধ্য দিয়ে দেশে এক ধরনের ইতিবাচক রাজনীতি শুরু হয়। এরপর রাজনৈতিক বিরোধীপক্ষকে নিয়ে দেশে প্রথমবারের মতো চা চক্রের আয়োজন করছেন প্রধানমন্ত্রী। যা তার উদারতার বহি:প্রকাশ। কিন্তু গণভবনে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়ের আমন্ত্রণ গ্রহণ না করে ‘বিএনপি আবার নেতিবাচক রাজনীতির দিকে যাচ্ছে।’

প্রধানমন্ত্রীর আমন্ত্রণ বর্জন করা বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতিবাচক মানসিকতার বহি:প্রকাশ, যা গণতন্ত্রের জন্য সুখকর নয় বলেও মনে করেন তারা।

দলীয় সূত্র জানায়, দেশের প্রয়োজনে কিছু রাজনৈতিক ছাড় দিয়ে হলেও ঐক্যফ্রন্টকে সংসদে আনার পক্ষে ছিল আওয়ামী লীগ নেতারা। সেক্ষেত্রে চা-চক্রে সরকার প্রধানের সঙ্গে বিএনপির খোলামেলা আলোচনা করার সুযোগ ছিল। কিন্তু সে সুযোগটি নষ্ট হচ্ছে ঐক্যফ্রন্টের আমন্ত্রণ প্রত্যাখ্যান করায়।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী যে চা-চক্রের আয়োজন করেছেন, সেখানে যোগ দিয়ে বিএনপি ও ঐক্যফ্রন্ট খোলামেলা আলাপ করতে পারে। প্রধানমন্ত্রীর চা-চক্রের আহ্বান বিএনপি বর্জন করেছে। এটা তাদের নেতিবাচক রাজনীতির ধারা। বিএনপি নেতিবাচক রাজনীতির কারণে খাদের কিনারে চলে এসেছে। বিএনপি যদি তাদের চিরাচরিত নেতিবাচক রাজনীতির ধারা আঁকড়ে ধরে থাকে, তাহলে তারা অন্ধকারে খাদে পড়ে যাবে।’

১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, ‘বিএনপি সংসদে না এলে সুযোগ হারাবে। দেশের মানুষ হরতাল, অবরোধে বিশ্বাস করে না। রাজনীতিতে উত্তাপ সৃষ্টি করে লাভ নেই। আমরা সংঘাতে যেতে চাই না।’

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন তার ফেসবুক পেজে লেখেন, ‘প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা চা চক্রের আমন্ত্রণ জানিয়েছিলো ড. কামাল-মির্জা ফখরুল নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টকে। চিঠি দিয়ে তারা আসবেননা বলে প্রত্যাখ্যান করেছেন। পাঁচ বছর আগে তাদের নেতা বেগম জিয়াকেও আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী, অশালীন ভাষায় গালিগালাজ করে তিনিও প্রত্যাখ্যান করেছিলেন। পরবর্তীতে শেখ হাসিনা গিয়েছিলেন বেগম জিয়ার বাসায় তার ছেলের লাশ দেখতে। বাড়ির গেইটের সামনে রাস্তায় ৩০ মিনিট দাঁড়িয়ে থেকে প্রধানমন্ত্রী ফেরত এসেছিলেন। গেইট খুলেননি তারা। এরপরও কি ওই মহান বয়ানগুলো দিতে থাকবেন আর শুধু শেখ হাসিনাকেই উদার হতে বলবেন ?’

প্রসঙ্গত, সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে অংশ নেয় ৭৬টি রাজনৈতিক দল। এসব দলকে ২ ফেব্রুয়ারি গণভবনে চা-চক্রের দাওয়াত দেন প্রধানমন্ত্রী। সংলাপে অংশ নেওয়া ঐক্যফ্রন্টের নেতারা গত ২৬ জানুয়ারি দাওয়াতের চিঠি পান। চিঠি পাওয়ার পর থেকে তারা চা-চক্রে যাবেন না বলে জানিয়ে আসছেন। তবে ১৪ দলীয় জোট, যুক্তফ্রন্ট, বিকল্পধারা ও কিছু ইসলামি দলের জোটের নেতারা চা-চক্রে অংশ নিচ্ছেন বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর