বইমেলার দ্বিতীয় দিনের প্রথম ‘শিশু প্রহর’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-27 00:27:20

তিন বছরের উর্বাশা এবারই প্রথম এসেছে বাঙালির প্রাণের গ্রন্থমেলায়। বর্ণমালা অক্ষর সবেমাত্র চেনা শুরু করছে সে। মায়ের কাছে রূপকথা-উপকথার অনেক গল্প শুনেছে।

এবার মেলায় এসে খুঁজছে রূপকথার বই। কেমন লাগছে জানতে চাইলে আধো আধো কণ্ঠে বলল, ‘ভালো, একটা বই কিনেছি। আরও নেবো।’

উর্বাশার মতো শিশু-কিশোর আর তাদের অভিভাবকদের সমাগমে শনিবারের প্রথম দুই ঘণ্টা মুখর ছিল অমর একুশে গ্রন্থমেলা।

মেয়েকে বইমেলা দেখাতে নিয়ে এসেছেন বলেও জানান উবার্শার গৃহিণী মা উম্মে মমতা এ্যানী। তিনি বলেন, 'বই পড়ে অনেক কিছুই শিখি, বাচ্চা যেন পড়ে এবং বোঝে। আমরা চাই, বাচ্চা যেন বড় হয়ে তাদের বাচ্চাদের নিয়ে আসে বইমেলায়। এরকমভাবে পরবর্তী প্রজন্ম যেন বইমেলায় আসে।'

শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পর শনিবার (২ ফেব্রুয়ারি) প্রথম শিশু প্রহর দিয়ে শুরু হল মেলার দ্বিতীয় দিন।

তবে এবারের শিশুদের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে ‘শিশু চত্বর’ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সেখানে সিসিমপুরের শিল্পীদের সঙ্গে খেলায় মেতেছে শিশুরা।

সিসিমপুর স্টলের উদ্বোধন করে বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ। উদ্বোধনের পর থেকে বেশিরভাগ শিশুরাই ভিড় জমায় সেখানে।

শিশুদের মাতিয়ে রাখতে জনপ্রিয় এ কার্টুন সিরিজের ‘টুকটুকি’, ‘হালুম’, ‘শিপু’ আর ‘ইকরি’ও হাজির ছিল। মঞ্চে তাদের নানা উপস্থাপনা শিশুদের আনন্দ বাড়িয়ে দেয়।

‘শিশু প্রহর’ নামে ঘোষিত এই সময়ে শিশুতোষ বইপ্রকাশেরও তোড়জোড় দেখা গেছে। গ্রন্থমেলায় শিশুদের আগমনে সবচেয়ে বেশি প্রাণচঞ্চল ছিলেন প্রকাশরা। বেচা-বিক্রিও ‘ভালো’ হয়েছে বলেও জানান তারা।

সিসিমপুর কেন্দ্রে বাবার হাত ধরে বংশাল থেকে এসেছে শায়ান; বলল, 'সিসিমপুর রোজেই দেখি টিভিতে। তিনটি বই কিনেছি।'

গৃহিণী আহানুমা ইসলাম এসেছেন তার ছেলে আরশাদকে নিয়ে। ধানমন্ডি একটি স্কুলের এবারেরই প্রথম স্কুলে যাওয়া শিক্ষার্থী আরশাদকে লেখক সুকুমার রায়ের মোট চারটি গল্পের বই কিনে দিয়েছেন তিনি।

কেমন লেগেছে বইমেলা জানতে চাইলে তিনি বলেন, ‘এখন সবেমাত্র শুরু হলো, আবার বইমেলায় আসব।’

তবে বইমেলা কিছুটা জমে উঠলেও পুরোপুরিভাবে প্রস্তুতিতে শেষ করতে পারেনি বইয়ের স্টলগুলো। বই বিক্রির ফাঁকে ফাঁকে ছোট খাটো কাজগুলো গুছিয়ে নিচ্ছেন প্রকাশকরা।

এ সম্পর্কিত আরও খবর