ওয়াসার কাজে রাস্তার বেহাল দশা, বিরক্ত নগরবাসী

খুলনা, জাতীয়

মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-31 11:50:08

খুলনায় ওয়াসার কাজে রাস্তা খোঁড়াখুঁড়িতে রীতিমতো বিরক্ত নগরবাসী। গত দুবছর ধরেই চলছে এসব খোঁড়াখুঁড়ি। চলমান প্রকল্প বাস্তবায়নের জন্য নিয়মিত বিভিন্ন সড়কে খোঁড়াখুঁড়ি হলেও সুষ্ঠু পরিকল্পনার অভাবে নগরবাসীর দুর্ভোগ বাড়ছে বলে মনে করছেন অনেকে। একই সড়ক বারবার কাটা ও দীর্ঘদিন পর্যন্ত সংস্কার না করে রেখে দেয়ায় ভোগান্তি বাড়ছে নগরবাসীর।

ওয়াসার মেগা প্রকল্পের অংশ হিসেবে পানি সরবরাহের লাইন বসাতে বারংবার রাস্তা খোঁড়াখুঁড়িতে নগরীর অধিকাংশ সড়কের বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। পাইপ লাইনের জন্য রাস্তা খোঁড়া হলেও তা মাসের পর মাস স্থায়ী মেরামত না করায় খানাখন্দ ও ছোট বড় গর্তের কারণে ১৬ লাখ নগরবাসী চরম দুর্ভোগে পড়েছে। অভিযোগ উঠেছে একই রাস্তা তিনবার খোঁড়া হয়েছে। তবে দুর্ভোগের কথা স্বীকার করে দ্রুত রাস্তা সংস্কারের আশ্বাস দিচ্ছে ওয়াসা কর্তৃপক্ষ।

খুলনা ওয়াসার তথ্য মতে, মহানগরীতে প্রতিদিন পানির চাহিদা ২৪ কোটি লিটার। তবে ওয়াসা কর্তৃপক্ষ ১২ কোটি ১০ লাখ লিটার পানির চাহিদা পূরণ করে। বাকি চাহিদা পূরণ করতে নগরবাসী গভীর নলকূপ ও গভীর পাম্পের ওপর নির্ভর করে। চাহিদার শতভাগ পূরণ করতে ও ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমাতে ২০১১ সালে খুলনা মহানগরীতে পানি সরবরাহের জন্য ‘খুলনা ওয়াটার সাপ্লাই প্রজেক্ট’ নামে ২ হাজার ৫৫৮ কোটি টাকার মেগা প্রকল্পের কাজ শুরু করে খুলনা ওয়াসা।

জাইকা ও এডিবি এ প্রকল্পে অর্থায়ন করে। এ প্রকল্পের আওতায় নগরীর রূপসা থেকে শিরোমণি পর্যন্ত ৩১টি ওয়ার্ডে ৫৮০ কিলোমিটার পানির সঞ্চালন ও বিতরণ লাইন নির্মাণের কাজ শুরু হয় ২০১৭ সালের প্রথমদিকে। খুলনা সিটি করপোরেশনের তালিকাভুক্ত ছোট বড় এক হাজার ২১৫টি সড়কের সবখানেই ওয়াসা পাইপ লাইন বসানোর কাজের কারণে রাস্তায় চলে খোঁড়াখুঁড়ি। পীচ কাটা মেশিন দিয়ে অধিকাংশ সড়ক কেটে পাইপ লাইন বসানো হয়। তারপরে কোনো সড়কই স্থায়ীভাবে মেরামত করা হয়নি। এখন চলছে শেষ মুহূর্তের ফিনিশিংয়ের কাজ। এ অবস্থায় নগরবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া মাঝে মধ্যেই ঘটছে দুর্ঘটনা। নগরীর অধিকাংশ সড়কে রাস্তা খোঁড়ার কারণে প্রায়শই যানজটের সৃষ্টি হচ্ছে।

খুলনা ওয়াসার প্রকল্প ব্যবস্থাপক খান সেলিম আহমেদ বার্তা২৪.কমকে বলেন, 'ওয়াসার মেগা প্রকল্পের কাজে দুদফা সময় বাড়ানো হয়েছে। তবে কোনো খরচ বাড়েনি। এ মুহূর্তে শেষ ফিনিশিংয়ের কাজ চলছে।'

ওয়াসার প্রকল্প পরিচালক কামাল উদ্দিন আহমেদ বলেন, 'পাইপ লাইনের শেষ ফিটিংস ও নগরীর প্রতিটি বাড়িতে সংযোগের কাজ প্রায় শেষ পয়ে। অল্প কিছুদিনের মধ্যেই বাকি কাজ শেষ হবে।'

এদিকে, সাময়িক দুর্ভোগের জন্য দুঃখ প্রকাশসহ দ্রুত কাজ শেষ করার পাশাপাশি সড়ক মেরামতের কথা জানালেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো: আব্দুল্লাহ পিইঞ্জ। আগামী মার্চ ও এপ্রিলে নগরীর কয়েকটি এলাকায় পানি সরবরাহের আশ্বাস দেন তিনি।

উল্লেখ্য, খুলনা মহানগরীতে ওয়াসার পানি সরবরাহ প্রকল্পের জন্য ৫৮০ কিলোমিটার সড়ক জুড়ে খোঁড়াখুঁড়ি করা হলেও মেরামত করা হয়েছিলো মাত্র দুই কিলোমিটার। ২০১৭ সালের জুন মাসে এ প্রকল্পের কাজ শেষ হবার কথা থাকলেও আদৌ আরও কত দিনে এ কাজ শেষ হবে তা নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে।

এ সম্পর্কিত আরও খবর