মার্চে ১২ হাজার শিক্ষক নিয়োগ শুরু

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 08:09:11

জাতীয় সংসদ ভবন থেকে: আগামী মার্চ মাস হতে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১২ হাজার সহকারি শিক্ষক নিয়োগ করার কথা জানালেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেছেন, আগামী ১৫ মার্চ হতে ১২ হাজার সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হবে।

রোববার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তরকালে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এতথ্য জানান।

প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের নানামুখী পদক্ষেপ তুলে  ধরে প্রতিমন্ত্রী জানান, দেশে প্রাথমিক শিক্ষাকে সার্বজনীন, বাধ্যতামূলক, গুণগত মানসম্পন্ন করা এবং সম্প্রসারণে সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এরমধ্যে ২০০৯ সাল থেকে প্রতিবছর ১ জানুয়ারি বিনামূল্যে সকল শিক্ষার্থীদের জন্য চার রংয়ের নতুন পাঠ্য পুস্তক বিতরণ করা হচ্ছে। ২০১৯ শিক্ষাবর্ষে প্রাথ-প্রাথমিক থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ২ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ১৫১ জন ছাত্র-ছাত্রীর মাঝে ১০ কোটি ৬০ লাখ ৩২ হাজার ৯১২ কপি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় ২ লাখ ৭৭ হাজার ৬৮ কপি পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিতরণ করা হয়েছে।

প্রতি মন্ত্রী জানান, ২০০৯ সাল হতে ২০১৮ সাল পর্যন্ত ১ লাখ ৭৪ হাজার ৫৯৩ জন সহকারি শিক্ষক এবং ৫ হাজার ১২৪ জন প্রধান শিক্ষক নিয়োগ করা হয়েছে। আরও ১২ হাজার জন সহকারি শিক্ষক নিয়োগের জন্য আগামী ১৫ মার্চ থেকে নিয়োগ পরীক্ষা শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর