বাণিজ্য মেলায় অবৈধ হকারদের উৎপাত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:08:27

শেষ সময়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় জুড়ে বসেছেন অবৈধ হকাররা। ‘‘এই যে আড়াইশ, খালি দুইশ", ‘‘এদিকে আসেন, দেড়শ, দেড়শ'', "ভালো মাল, দেইখ্যা লন", এভাবেই ক্রেতা ও দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন তারা। তাদের এই উৎপাত দর্শনার্থীদের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

সোমবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে চলমান এই বাণিজ্য মেলায় গিয়ে দেখা যায়, প্রধান গেইট দিয়ে প্রবেশ করে সামনে খানিকটা এগিয়ে গেলেই ১৫-২০টি অস্থায়ী দোকান বসানো হয়েছে। ১৬ নম্বর প্যাভিলিয়নের সামনে এবং মেলার পূর্ব পাশেও দেখা গেছে হকারদের। যারা গালিচা ও টেবিলের উপর পণ্য রেখে বিক্রি করছেন। এসব দোকান মেলার শুরু ও মাঝামাঝি সময়ে ছিল না। মেলা কর্তৃপক্ষ বলছে, এরা অবৈধভাবে বসেছেন।

প্লাস্টিকের চট বিছিয়ে বিক্রি করা হচ্ছে ওড়না, হিজাব, পাটি। টেবিল ব্যবহার করে বিক্রি করা হচ্ছে মেয়েদের গহনা, ভ্যানিটি ব্যাগ, শিশুদের খেলনাসহ অনেক কিছু। এগুলো মেলার বিভিন্ন স্টলেও পাওয়া যায়। মাঝে মাঝে মেলার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ ও র‍্যাব চলে আসলে তাদের দ্রুত সরে পড়তে দেখা যায়।

নাম প্রকশ না করার শর্তে একজন হকার বলেন, আমাদের স্টলও আছে। সেখান থেকে কিছু জিনিস নিয়ে এসে বিক্রি করছি। শেষ সময়ে যারা আসছেন তারা পণ্য কিনছেন বেশি, তাই আমাদেরও বিক্রি হচ্ছে।

কিন্তু এভাবে বসা তো ঠিক না!, বলতেই তিনি বলেন, এজন্যই তো পুলিশ বা র‍্যাব আসলে দৌড়াতে হয়।

শুভাশিস দত্ত, পেশায় বেসরকারি চাকরিজীবী, এসেছেন লালমাটিয়া থেকে। হকারদের দৌড়ে যাওয়া দেখে নিজ থেকেই বলে ওঠেন, এক দল টাকা নেয়, আরেক দল এসে উঠিয়ে দিচ্ছে! বিরক্ত প্রকশ করে তিনি বার্তা২৪.কমকে বলেন, এভাবে ওদের বসতে হবে কেন? স্টল তো আছেই। নিশ্চয়ই মেলার লোকজনের বাইরের কাউকে টাকা দিয়ে বসছে।

এ বিষয়ে জানতে চাইলে মেলা আয়োজক কমিটির সদস্য সচিব আবদুর রউফ বার্তা২৪.কমকে বলেন, এ বিষয়ে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী তৎপর আছেন। মেলায় শৃঙ্খলা নষ্ট হতে দেওয়া হবে না।

এ সম্পর্কিত আরও খবর