শিক্ষাখাতে ১৯২৫ কোটি টাকা অনুদান দেবে ইইউ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 14:42:53

প্রাথমিক, কারিগরি ও মাদরাসা  শিক্ষা- এসব খাতের মান, প্রাসঙ্গিকতা ও দক্ষতা উন্নয়নে এক হাজার ৯২৫ কোটি ৪৩ লাখ টাকা অনুদান দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

 

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ইইউ-এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

 

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ ইইউ-এর পক্ষে রাষ্ট্রদূত রিনসজে টেররিনক চুক্তিতে স্বাক্ষর করেন।

 

‘প্রাইমারি এডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম-৪ প্রকল্পের আওতায় অনুদান দেবে সংস্থাটি। তবে এই কর্মসূচিতে মোট ব্যয় হবে ৩৮ হাজার কোটি টাকা। ইউ ছাড়াও বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, জাইকা, ইউনিসেফ প্রকল্পে ঋণ-অনুদান দেবে।

 

হিউম্যান ক্যাপিটাল ডেভলপমেন্ট প্রোগ্রাম ফর বাংলাদেশ-২০২১’ প্রকল্পে এই অনুদান ব্যবহার করা হবে। এই প্রকল্পের আওতায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে উন্নতমানের শিক্ষা দেয়ার মাধ্যমে দেশব্যাপী দ্রুত শিক্ষার বিস্তার ও সবার জন্য শিক্ষা নিশ্চিত করা হবে। প্রকল্পের আওতায় গতিশীল এবং কারিগরি শিক্ষার প্রসার ঘটানো হবে।

 

প্রাথমিক, কারিগরি মাদরাসা শিক্ষা সবার কাছে ন্যায়সঙ্গতভাবে পৌঁছে দেয়া হবে এই প্রকল্পের উদ্দেশ্য। এসব খাতে উন্নত পরিচালনা ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর