গাড়ির মালিকরা আইন প্রণেতা হওয়ায় ব্যবস্থা নেওয়া হচ্ছে না: সংসদে চুন্নু

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 14:14:21

জাতীয় সংসদ ভবন থেকে: দেশে এই মুহূর্তে ৩৮ লাখ যানবাহনের রেজিস্ট্রেশন আছে, এর বিপরীতে ২০ লাখ চালকের লাইসেন্স রয়েছে। কাজেই ১৮ লাখ চালকই ভুয়া। এদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন জানতে চেয়ে সংসদে ৩০০ বিধিতে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর বিবৃতি দাবি করেছেন সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) রাতে জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নিয়ে এসব কথা বলেন বিরোধী দল জাপার এই সংসদ সদস্য। তার অভিযোগ, গাড়ির মালিকরা আইন প্রণেতা হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, গাড়ি আছে, সুতরাং দুর্ঘটনাতো হতেই পারে। কিন্তু বাংলাদেশে বেশ কিছুদিন যাবৎ সড়ক দুর্ঘটনার পরিমাণ বেড়ে গেছে। অবস্থাদৃষ্টে মনে হয়, যেন দেখার কেউ নেই।

তিনি স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনের কথা উল্লেখ করে বলেন, প্রতিবেদন অনুযায়ী বছরে প্রায় ২৫ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। মহাসড়কের ৬২ শতাংশ সড়কে কোনো স্থায়ী সংকেত নাই।

চুন্নু বলেন, দেশে রেজিস্ট্রার্ড যানবাহন আছে ৩৮ লাখ, কিন্তু ড্রাইভিং লাইসেন্স মাত্র ২০ লাখ। অর্থাৎ ১৮ লাখ গাড়ির চালক নিশ্চয়ই ভুয়া লাইসেন্স দিয়ে গাড়ি চালায়।

গত বছর একটি সড়ক দুর্ঘটনার কারণে সারাদেশে শিক্ষার্থীরা রাস্তায় নেমে যায়। তখন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ৫টি নির্দেশনা দেন। এর অন্যতম ছিলো- ৫ ঘণ্টার বেশি এক টানা গাড়ি চালানো যাবে না। ৫ ঘণ্টার বেশি চালালে শক্তি থাকে না, প্রয়োজনে বিকল্প চালক থাকবে। নির্দিষ্ট দূরত্বে চালকের বিশ্রামাগার থাকবে। গাড়ি চালকদের প্রশিক্ষণ দিতে হবে। সিগনাল মেনে চলতে হবে, জেব্রাক্রসিং নিশ্চিত করতে হবে, গাড়িতে সিট বেল্ট বাঁধা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, সড়ক পরিবন ও সেতুমন্ত্রী মাঝে মাঝে মন্ত্রী রাস্তায় নেমে বেবি ট্যাক্সির চালকের লাইসেন্স দেখেন, কিন্তু এতো দুর্ঘটনা হচ্ছে জনমনে আতঙ্ক এটা কি দেখার কেউ নেই? প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের একি অবস্থা? কবে বাস্তবায়ন করবেন? আর ১৮ লাখ ভুয়া চালক… এই গাড়ির মালিক কারা? গাড়ির মালিক এমন লোক, যারা আইন বাস্তবায়নে থাকেন, আইন প্রণেতা। যে কারণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে না। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সংসদে মন্ত্রীর ৩০০ বিধিতে বিবৃতি দাবি করছি।

সংসদে চুন্নুর বক্তব্যের সময় তার পাশের সিটে বসা ছিলেন পরিবহন মালিক সমিতির নেতা তার দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।

এ সম্পর্কিত আরও খবর