এবি টোব্যাকোর কারখানা সিলগালা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম | 2024-09-18 17:15:36

নকল সিগারেট উৎপাদন ও বাজারজাত করার অভিযোগে এবি টোব্যাকো কোম্পানির কারখানা সিলগালা করা হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর বগুড়ার শাহজাহানপুরে এবি টোব্যাকোর একটি কারখানায় অভিযান চালায় বগুড়া জেলা কাস্টমস। অভিযানে কারখানা থেকে এক লাখ শলাকা নকল সিগারেট জব্দ করা হয়। পরে কারখানাটি সিলগালা করে দেওয়া হয়।

কাস্টমসের অভিযানের পর বগুড়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মেহেদী হাসান ও শাহাজানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসিয়া তাবাসসুম সেখানে অভিযানে যান।

এ ব্যাপারে বগুড়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মেহেদী হাসান বলেন, ‘আমরা গিয়েছিলাম, কিন্তু তার আগে কাস্টমস সেখানে অভিযান চালিয়েছে। ট্যাক্স ফাঁকি ও নকল সিগারেট উৎপাদন করায় তারা সিলগালা করে দিয়েছে।’

বগুড়া, পাবনাসহ দেশের একাধিক এলাকায় আছে এই প্রতিষ্ঠানের কারখানা। একাধিক অভিযান ও প্রতিষ্ঠানের কর্মকর্তাদের একাধিকবার গ্রেফতার করলেও থামেনি এবি টোব্যাকোর দৌরাত্ম্য।

দীর্ঘদিন ধরে দেশি-বিদেশি বিভিন্ন নামি-দামি ব্র্যান্ডের সিগারেট নকল করে উৎপাদন করে এই প্রতিষ্ঠান। বিশেষ করে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) বেনসন, গোল্ডলিফ, ডার্বিসহ একাধিক ব্র্র্যান্ডের সিগারেট নকল করে উৎপাদন করে বাজারজাত করছে এবি টোব্যাকো। এমন কর্মকাণ্ডে রাজস্ব হারায় সরকার। সেই সঙ্গে ঝুঁকিতে পড়ছে জনস্বাস্থ্য।

এর আগে, একাধিকবার এবি কোম্পানির নকল সিগারেটের বিরুদ্ধে অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। একাধিক মামলায় গ্রেফতারও হয়েছে এই প্রতিষ্ঠানের অসাধু কর্মকর্তারা। জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ নকল সিগারেট। অথচ অভিযান করেও থামানো যায়নি এবি টোব্যাকো কোম্পানির নকল পণ্য তৈরির যজ্ঞ। কর ফাঁকি দিয়ে অসাধু ব্যবসার মাধ্যমে লাভ করেছে এই প্রতিষ্ঠান।

গত ১২ সেপ্টেম্বর বগুড়ার শাহজানপুরে এবি টোব্যাকোর কারখানায় অভিযান চালায় বগুড়া জেলা কাস্টমস। অভিযানে ৬০ হাজার শলাকা ডার্বি সিগারেট, ৪০ হাজার শলাকা অবৈধ লর্ড সিগারেট এবং ৫০ হাজার খালি প্যাকেট পাওয়া গেছে। অভিযানের পর এবি টোব্যাকোর কারখানা সিলগালা করে কাস্টমস।

সরেজমিনে দেখা যায়, বগুড়ার শাহজাহানপুর উপজেলার নন্দীগ্রামে অবস্থিত এবি টোব্যাকোর কারখানায় তালা ঝুলছে। সেখানে কর্মকর্তা কর্মচারী দেখা যায়নি। স্থানীয় বাসিন্দারা জানান, তারা জানেন এখানে নকল সিগারেট উৎপাদন করা হয়। প্রায়ই অভিযান হয়। কয়েকদিন বন্ধ থাকে। ‘ম্যানেজ’ করলে আবার খুলে দেয়।

এবি টোব্যাকোর শুধু বগুড়ায় নয়। নকল সিগারেট তৈরির এই প্রতিষ্ঠান পাবনা, ঈশ্বরদীসহ বেশ কয়েকটি স্থানে আছে। নিয়ম বহির্ভূতভাবে দেশের কর ফাঁকি দিয়ে নকল সিগারেট উৎপাদন করে যাচ্ছে এই প্রতিষ্ঠান।

এ সম্পর্কিত আরও খবর