যথাযথ নির্বাচন হবার মতো সংস্কার চাই: মান্না

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-19 12:35:25

ফ্যাসিবাদ থেকে গণতন্ত্রে উত্তরণের জন্য একটা নির্বাচন যথাযথভাবে হবার জন্য যে সংস্কারগুলো হওয়া দরকার সে সংস্কারগুলো নিয়ে যৌথভাবে কাজ করা দরকার বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে তোপখানা রোডে নাগরিক ঐক্যের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের ডাকা সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

মান্না বলেন, আমরা ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করেছি, সে জায়গাটায় জয়যুক্ত হয়েছি। কিন্তু দ্বিতীয় পর্যায়ে সংস্কার করার জন্য আমাদের মেধার দরকার, মেধার চর্চার দরকার। আমরা এখন বিএনপির সঙ্গে গিয়ে নির্বাচন করবো এই বিষয়টা ভাবছি না। নির্বাচনের পরিবেশটা তৈরি করার উপর জোর দিচ্ছি। আমরা জোটগতভাবে কমন এপ্রোচ করতে পারি কি না সেটার উপর জোর দিচ্ছি। 

আশুলিয়াসহ দেশের বিভিন্ন জায়গায় গার্মেন্টসের অচলাবস্থায় পুলিশ ব্যবস্থা নিতে পারছিলো না উল্লেখ করে নাগরিক ঐক্যের সভাপতি বলেন, গার্মেন্টস মালিকদের একটা দাবি ছিলো যদি একশন না হয় তাহলে উচ্ছৃঙ্খলকারীদের থামানো যাবে না। কারণ তাদের মধ্যে উস্কানিদাতা আছে। তখন সরকার সিদ্ধান্ত নিয়েছিলো আর্মিদের ম্যাজিস্ট্রেসি পাওয়ার দেয়া হবে।

তিনি বলেন, ম্যাজিস্ট্রেসি পাওয়ার পাবার পর আর্মি এমন কোন বাড়াবাড়ি করেনি যে জোর করে গ্রেফতার বা নির্যাতন করছে। আর্মির সাথে বিজিবি মিলে এই উদ্যোগ নেয়ার ফলে ২০টি কারখানা হয়তো এখন আশুলিয়ায় বন্ধ আছে। বাকিগুলো চালু আছে। এই পদক্ষেপে বিরোধিতা করার কিছু নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে এসে গেলে আর্মির হাতে ম্যাজিস্ট্রেসি পাওয়ার না থাকাই ভাল।

এসময় আরও উপস্থিত ছিলেন জেএসডি সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সিরাজউদ্দিন, শহিদুল্লাহ কায়সার ও আব্দুর রাজ্জাক।

এ সম্পর্কিত আরও খবর