স্কুল ঘেঁষে র‌্যাম্প নির্মাণ, কাজ বন্ধের দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-09-19 13:13:32

তীব্র যানজট সৃষ্টি হওয়ার আশঙ্কায় নগরীর বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) স্কুল অ্যান্ড কলেজের সামনে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্পের নির্মাণকাজ বন্ধের দাবিতে মাঠে নেমেছেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনের মতো শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ করলে সড়কের দুই পাশেই গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। এতে এমনিতেই যানজটপ্রবণ সড়কটিতে যানজট আরও মারাত্মক আকার ধারণ করেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণকাজের ফলে স্কুলের সামনে সবসময় যানজট লেগে থাকে। র‌্যাম্পের নির্মাণকাজের জন্য
মূল সড়কের দুই–তৃতীয়াংশ জায়গা দখল হওয়ায় প্রতিদিন ক্লাস শুরুর আগে ও পরে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া এই স্কুলের বিপরীত পাশে রয়েছে সিএমপি স্কুল অ্যান্ড কলেজ। সেজন্য দুই স্কুলের শিক্ষার্থীদের চাপে সড়কটি এমনিতেই ব্যস্ত থাকে। এর মধ্যে র‌্যাম্প নির্মাণ হলে পথ আরও সংকুচিত হয়ে যাবে। তখন সড়কের ওপর আরও মারাত্মক চাপ পড়বে। এজন্য তাঁরা র‌্যাম্প নির্মাণ বন্ধের দাবি জানান।

শিক্ষার্থীদের দাবির প্রতি সাঁয় আছে শিক্ষকদেরও। এরই মধ্যে র‌্যাম্প না করার জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যানের কাছে চিঠি দিয়েছেন বাওয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আরিফ উল হাসান চৌধুরী।

আরিফ উল হাসান চৌধুরী চিঠিতে উল্লেখ করেন, প্রতিদিন বাওয়া ও সিএমপি স্কুল অ্যান্ড কলেজের প্রায় ১০ হাজার শিক্ষার্থী এই সড়ক হয়ে যাতায়াত করে। ফলে ক্লাস শুরুর আগে ও পরে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। র‌্যাম্প নির্মাণ করা হলে যানজট চিরস্থায়ী রূপ নেবে।

আরিফ উল হাসান বলেন, 'আমরা এই নিয়ে গত মে মাসে নির্মাণকাজ বন্ধ ও বিকল্প ব্যবস্থা নেওয়ার জন্য সিডিএ চেয়ারম্যান বরাবরে একটা চিঠি দিয়েছিলাম। এরপরেও কর্তৃপক্ষ তাদের কাজ চলমান রেখেছে।'

তবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক মাহাফুজুর রহমানের দাবি নগরের সকল সরকারি প্রতিষ্ঠানের মতামত নিয়েই র‌্যাম্প নির্মাণের কাজ শুরু করা হয়েছিল।

তিনি বলেন, 'বর্তমানে সড়কে ছড়িয়ে ছিটিয়ে থাকা নির্মাণসামগ্রীর কারণে যানজট সৃষ্টি হচ্ছে। নির্মাণকাজ শেষ হয়ে গেলে শিক্ষার্থীদের ভোগান্তি কমে যাবে। দ্রুত কাজ শেষ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর