ময়মনসিংহ মেডিকেলের বিছানায় ছারপোকা, স্বজনদের বিক্ষোভ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2024-09-19 19:24:07

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক ওয়ার্ডের বিছানায় ছারপোকা থাকার প্রতিবাদে বিক্ষোভ করেছেন স্বজনরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) কলেজ গেট সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চরপাড়ায় রাস্তা অবরোধ করে স্বজনরা বিক্ষোভ করেন। এতে প্রায় ঘন্টাখানেক যানজট লেগে থাকায় সাধারণ মানুষের ভোগান্তি বাড়ে। পরে হাসপাতাল পরিচালকের আশ্বাসে আন্দোলনকারীরা বিক্ষোভ প্রত্যাহার করেন।

সুত্র জানায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে শেখ রাসেল স্ক্যানু (এনআইসিইউ) ওয়ার্ডের বেডে সম্প্রতি ছারপোকার উপদ্রব বাড়লেও হাসপাতাল কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি। বিষয়টি রোগীর স্বজনরা চিকিৎসকদের বারবার বলে আসছিলেন। এতে শিশুরা আরও বেশি আক্রান্ত হচ্ছেন। এ কারণে অনেক মারা যাওয়ারও অভিযোগ করেন স্বজনরা। যার কারণে সকাল ১১টার দিকে হাসপাতাল থেকে শিশুর স্বজনরা ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় বিক্ষোভ করেন।

বিক্ষোভকারীদের মধ্যে হাফিজুল ইসলাম নামে একজন বলেন, গত কয়েকদিন ধরে তার সাতদিন বয়সী শিশু নবজাতক ওয়ার্ডে ভর্তি রয়েছে। এর মধ্যে অনেক শিশু মারাও গেছে। যারা সুস্থ হয়ে বাড়ি ফিরছে তাদের শরীরেও ছারপোকা কামড়ের চিহ্ন রয়েছে। তারা এবিষয়ে চিকিৎসক নার্সদের বারবার বলেও কোন কাজ না হওয়ায় বিক্ষোভ করেছেন।

আরেক অভিভাবক নাদিরা আক্তার বলেন, শিশু বেশি অসুস্থ হলে সেখানে ভর্তি করা হয়। কিন্তু ভর্তিকৃত শিশু কেমন আছে সে বিষয়টি জানতেও অনেক বেগ পোহাতে হয়। ছারপোকার কারণে অসুস্থ শিশুরা আরও অসুস্থ হচ্ছে। প্রত্যেক বেডে ২০০-৩০০ ছারপোকা। দ্রুত বেডগুলো পরিবর্তন করা দরকার।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক চিকিৎসক জাকিউল ইসলাম বলেন, ৫০ শয্যার নবজাতক ওয়ার্ডে ১৫০-২০০ রোগী গড়ে ভর্তি থাকে। একবারে সকল বেড পরিবর্তন করা কোন ভাবেই সম্ভব নয়। তাই প্রতিদিন ৫-৭টি পরিবর্তন করে ছারপোকা মুক্ত ওয়ার্ড করার উদ্যোগ নেয়া হয়েছে। আন্দোলনকারীদের বুঝিয়ে তাৎক্ষণিক ভাবে পরিচালক স্যার পরিস্থিতি স্বাভাবিক করেছেন।

এ সম্পর্কিত আরও খবর