পোলট্রি ফিডের দাম না কমালে খামার বন্ধের হুঁশিয়ারি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-22 14:00:48

করপোরেট কোম্পানিগুলোর সিন্ডিকেট ও পোলট্রি ফিডের দাম না কমালে খামার বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)।

রোববার (২২ সেপ্টেম্বর) রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে করপোরেট সিন্ডিকেটকারীদের মতামত নিয়ে ডিম-মুরগির দাম নির্ধারণ করা এবং উৎপাদন খরচ বাড়িয়ে বাজার অস্থির করার প্রতিবাদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংগঠনটির সভাপতি সুমন হাওলাদার।

তিনি বলেন, করপোরেট কোম্পানিগুলোর সিন্ডিকেট ভাঙতে হবে এবং যাদের বিরুদ্ধে বাজার সিন্ডিকেটের মামলা আছে তাদেরকে জবাবদিহিতার আওতায় আনতে হবে। আমরা প্রান্তিক খামারিরা এই সিন্ডিকেটের কারণে উৎপাদন থেকে সরে আসতে বাধ্য হচ্ছি। এক রকম জোর করে আমাদেরকে এই উৎপাদন থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। পোলট্রি ফিড দেশে উৎপাদন হওয়ার পরেও কেন আমদানি পণ্য দেখানো হয়? ফিডের দাম কমানো না হলে আমরা সারা বাংলাদেশে খাবারগুলো বন্ধ করে দিবো।

তিনি আরও বলেন, করপোরেট কোম্পানিগুলো চাচ্ছে আমরা খামার বন্ধ করে দেই। আমরা একবার খামার বন্ধ করে দিয়েছি। তখন পোল্ট্রি মুরগির দাম ৩০০ টাকা হয়ে গেছে। এখন খামার বন্ধ করে দিলেই তারা হাইপাওয়ারে উঠে যাবে। তাই আমরা বলতে চাই ১৫ দিনের মধ্যে ফিডের দাম কমানোসহ করপোরেট কোম্পানিগুলোর সিন্ডিকেট ভেঙে ফেলা না হলে প্রান্তিক খামারিরা ধীরে ধীরে খামার বন্ধ করে দিবো।

মো. সুমন হাওলাদার বলেন, ২ থেকে ৩ বছর ধরে ডিম-মুরগির বাজারে অস্থিরতা বিরাজ করছে। এটির অন্যতম কারণ পোল্ট্রি ফিড মুরগির বাচ্চার কোম্পানি ও তাদের অ্যাসোসিয়েশনগুলোর শক্তিশালী সিন্ডিকেট। বিগ লিডিং কোম্পানিগুলোর মধ্যে কাজী ফার্মস পোল্ট্রি ফিড এন্ড হ্যাচারি, পিপালস পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি, আফতাব পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি, প্যারাগন পোল্ট্রি ফিড এন্ড হ্যাচারি, নারিশ পোল্ট্রি ফিড এন্ড হ্যাচারি, নাহার পোল্ট্রি ফিড এন্ড হ্যাচারি, সিপি বাংলাদেশ পোল্ট্রি ফিড এন্ড হ্যাচারি, ব্রিডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ, ফিড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন, বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ, বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রেডিয়েন্টস ইমপোর্টারস এন্ড ট্রেডিং এসোসিয়েশন, পোল্ট্রি প্রফেশনাল বাংলাদেশসহ আরও কোম্পানিগুলোর এই সিন্ডিকেট চক্রকে ভাঙতে না পারলে বাজারে স্বস্তি ফিরে আসবে না।

এ সম্পর্কিত আরও খবর