‘স্টেশন থাকিয়্যাও কোন উপকার হওচে না’

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-22 08:39:05

'হামার (আমার) এত্তি আগুন নাগলে সোগ (সব) পুড়ি শেষ হয় বাহে। রংপুর টাউন থাকি গাড়ি আসতে আসতে ঘর-বাড়ি পুড়ি ছাই হয়। তারপর গাড়ি আইসে। হামার এলাকার স্টেশন থাকিয়্যাও কোন উপকার হওচে (হচ্ছে) না। আড়াই বছর ধরি ফায়ার স্টেশনের গেট কোনা বন্ধ। ওটা কোন দিন চালু হইবে।’ এভাবেই কথাগুলো বলছিলেন জুবায়ের হাজী। তিনি গঙ্গাচড়া উপজেলা বড়বিল ইউনিয়নের মন্থনা এলাকার বাসিন্দা।

তিনি বার্তা২৪.কম’কে জানান, প্রায় ২ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে গঙ্গাচড়া ফায়ার সার্ভিস স্টেশন। নির্মাণ কাজ শেষ হবার আড়াই বছর পেরিয়ে গেলেও স্টেশনটি এখনো চালু হয়নি। এতে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনায় জরুরি সেবা থেকে বঞ্চিত হচ্ছেন গঙ্গাচড়ার মানুষরা।

কথা হয় আলমবিদিতর ইউনিয়নের বড়াইবাড়ি এলাকার নুরুল মিয়ার সাথে। তিনি বলেন, ‘আমাদের এলাকা থেকে রংপুর শহরের দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার। এখানে কোন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে রংপুর ফায়ার সার্ভিস স্টেশনের অপেক্ষায় থাকতে হয়।’

একই এলাকার রমজান সরদার বলেন, ‘অনেক সময় বড় ধরণের দুর্ঘটনায় গাড়ি আসার আগেই সবকিছু পুড়ে ছাই হয়ে গেলেও সময় মত ফায়ার সার্ভিসের লোকজনরা আসতে পারেন না। অথচ আমাদের গঙ্গাচড়াতেই স্টেশনটি অকেজো হয়ে পড়ে আছে। এই স্টেশনটি চালু হলে আমাদের আমরা জরুরি সেবা পেতাম।’

জানা গেছে, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের অধীনে ২০১৪ সালে এই ফায়ার সার্ভিস স্টেশনটির নির্মাণ কাজ শুরু হয়েছিল। ২০১৬ সালের নির্মাণ কাজ শেষ করে গণপূর্ত বিভাগ। এতে ব্যয় হয় প্রায় ২ কোটি ১০ লাখ টাকা।

স্থানীয়রা জানান, গঙ্গাচড়া থেকে রংপুরের ফায়ার সার্ভিস স্টেশনের দূরত্ব প্রায় ১৫-১৭ কিলোমিটার। অগ্নিকাণ্ডের ঘটনায় অনেক সময় রংপুর থেকে গাড়ি আসতে আসতেই ঘর-বাড়ি পুড়ে ছাই হয়ে যায়।

গঙ্গাচড়াস্থ শিহাব ফিলিং স্টেশনের মালিক সাহিদুজ্জামান সবুজ বলেন, সব সময় আতঙ্কে থাকি কখন কী হয়! জরুরি ভিত্তিতে ফায়ার সার্ভিস স্টেশনটি চালু করা দরকার।

এ বিষয়ে জানতে চাইলে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. লতিফুল ইসলাম বলেন, বারবার তাগিদ দেওয়ার পরও জনবল সংকটের কারণ দেখিয়ে রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর কর্তৃপক্ষ ভবন বুঝে নিচ্ছে না।

এ বিষয়ে, রংপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের এর উপ-পরিচালক মো. ইউনুস আলী বলেন, জনবল সংকট ও কিছু সরঞ্জামাদি না থাকার কারণে ফায়ার স্টেশনটি চালু করা যাচ্ছে না। তবে দ্রুত সময়ের মধ্যেই চালু করা হবে বলে জানান তিনি।

 

এ সম্পর্কিত আরও খবর