চট্টগ্রামকে কেন্দ্র করে সমন্বিত বন্দরনীতি প্রণয়ন করতে হবে: ফরহাদ মাজহার

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-09-27 18:27:23

রাষ্ট্রচিন্তক ফরহাদ মাজহার বলেছেন, ‘বন্দর শুধুমাত্র ব্যবসা-বাণিজ্যের বিষয় নয়, এটি একই সঙ্গে ভূ-রাজনৈতিক এবং সামরিক বিষয়ও। এসব কিছু বিবেচনায় নিয়ে একটি সমন্বিত বন্দরনীতি প্রণয়ন করতে হবে।’

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম সার্কিট হাউসে ‘চট্টগ্রাম বন্দর: বাস্তবতা ও সংস্কার' শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এই অভিমত ব্যক্ত করেন তিনি।

ইংরেজী দৈনিক দ্য পিপলস ভিউ আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তেব্য ফরহাদ মাজহার চট্টগ্রামের বন্দর ব্যবহারকারীদের উদ্দেশ্যে বলেন, ‘যারা বন্দর সম্পর্কে ভালো জানেন, একত্রিত হোন, আপনাদের উদ্যোগ নিতে হবে। দেশের স্বার্থ সংরক্ষণ করে এমন একটি নীতির বাস্তবতা আছে, চট্টগ্রামকে কেন্দ্র করেই বন্দরনীতি হওয়া প্রয়োজন।’

দ্য পিপলস ভিউর নির্বাহী সম্পাদক সালেহ নোমানের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য (এডমিন) জাফর আলম, চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার তারেক হাসান, ফ্রেইট ফরওয়ার্ডার অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট খায়রুল আলম সুজন, বঞ্চিত ব্যবসায়ী ফোরামের আহ্বায়ক ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক সাইফুল আলম, সিনিয়র সাংবাদিক মিয়া মোহাম্মদ আরিফ ও শামসুদ্দিন ইলিয়াস।

পিপলস ভিউর ডেপুটি এডিটর সামসাদ সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় বক্তারা বলেন, বন্দরে বিগত সরকারের উন্নয়নের লুটপাটের তদন্ত হওয়া প্রয়োজন। বিগত সরকারের নিয়োগ করা অপারেটররা কোনো বিবেচনায় নিয়োগ পেয়েছে তা জাতির সামনে প্রকাশ করতে হবে। বর্তমান অপারেটরদের বন্দর থেকে বহিষ্কারের দাবিও জানান বক্তারা।

বন্দরের সেবার মান উন্নত করার বিষয়ে নানা পরামর্শ দিয়ে বক্তারা বলেন, বর্তমান অন্তবর্তী সরকারকে বন্দর সংস্কারের গুরুত্বপূর্ণ কাজটি এখনই শুরু করতে হবে।

ফরহাদ মাজহার তার বক্তব্যে আরও বলেন, দেশে এতদিন ব্যবসার নামে লুটপাট চলেছে। দেশে এখন আর কোন ব্যবসায়ীর প্রয়োজন নেই, আমাদের প্রয়োজন বিনিয়োগকারী। চট্টগ্রাম বন্দরকে ব্যবসা-বান্ধব নয়, বিনিয়োগ বান্ধব করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে উদ্দেশ করে রাষ্ট্রচিন্তক ফরহাদ মাজহার বলেন, সরকার প্রধানের উচিত ছিলো নিজের এলাকা চট্টগ্রামে এসে সাধারণ মানুষসহ সবার সঙ্গে কথা বলা।

এ সম্পর্কিত আরও খবর