নওগাঁয় ঐতিহ্যবাহী হাঁস খেলা

, জাতীয়

শহিদুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ | 2024-09-27 18:43:19

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন খেলা প্রায় বিলুপ্ত। নতুন প্রজন্মের কাছে খেলাগুলো দিন দিন অপরিচিত হয়ে যাচ্ছে। তবে হারানো ঐতিহ্যবাহী খেলা পুকুরে হাঁস ধরা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে আজ।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ৩টার দিকে নওগাঁ সদর উপজেলার কাদোয়া গ্রামে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন কাদোয়া যুব কল্যাণ সংঘের আয়োজনে এ হাঁসখেলা অনুষ্ঠিত হয়। জনপ্রিয় এই খেলা দেখতে বৃষ্টি উপেক্ষা করে পুকুর পাড়ে ভিড় জমায় বিভিন্ন বয়সী মানুষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুকুরের চারদিকে মানুষের ঢল এবং পুকুরে দুই দফায় দুটি হাঁস ছেড়ে দেন আয়োজকরা। হাঁস দুটি ধরতে ঝাঁপিয়ে পড়ে ১০০ জনের দুটি দল। পুকুরের চারপাশে জড়ো হয়ে থাকা অসংখ্য মানুষ করতালি দিতে থাকেন। হাঁস ধরতে শুরু হয় হইচই। প্রতিযোগীরা কখনও সাঁতার আবার কখনও ডুব দিয়ে একটি হাঁসের পেছনে ছুটতে থাকেন। ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে প্রথম দফায় হাঁসটি ধরেন সিয়াম হোসেন এবং দ্বিতীয় দফায় বিজয় অর্জন করেন নাসির হোসেন।


স্থানীয় বাসিন্দা মাহফুজ হোসেন বলেন, আজ বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মূলত এই খেলার আয়োজন করেছি। যেখানে অংশগ্রহণ করেছে পর্যটকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ব্যস্ততার মাঝে বিনোদনের জন্য আমাদের এ আয়োজন। ঐতিহ্যবাহী খেলাটি দর্শকরা দারুণভাবে উপভোগ করেছে। এমন আয়োজন আমরা মাঝে মধ্যেই করব। আয়োজনে অন্যান্য ঐতিহ্যবাহী খেলাগুলোও যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি রায়হান বলেন, ঐতিহ্যবাহী সব খেলা হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া এমন সব খেলা নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে পুকুরে হাঁস ধরা প্রতিযোগিতার আয়োজন করায় কাদোয়া যুব কল্যাণ সংঘের সবাইকে শুভেচ্ছা জানায়। যুব সমাজকে মাদক থেকে দূরে রাখতে আগামীতেও এ ধরনের আয়োজন করবে বলে আমি মনে করি।

এ সময় উপস্থিত ছিলেন- জহির রায়হান চলচ্চিত্র সংসদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও সম্মিলিত পাঠাগার আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রহমান রায়হান, নগর কৃষি নগর চাষি নওগাঁর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, কাদোয়া যুব কল্যাণ সংঘের প্রতিষ্ঠাতা প্রকৌশলী মাহফুজ হোসেন, সভাপতি মোবাশের হোসেন ও সাধারণ সম্পাদক নাইম হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর