সাজেকে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা বাড়লো আরও ৩ দিন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি | 2024-09-27 23:47:42

পাহাড়ের চলমান সার্বিক পরিস্থিতি বিবেচনায় রাঙামাটির সাজেকে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞার মেয়াদ আরও তিন দিন বৃদ্ধি করেছে রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ। 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রাঙামাটি জেলা প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত জেলা আইন শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক ২৫ সেপ্টেম্বর হতে ২৭ সেপ্টেম্বর ৩ (তিন) দিন সাজেক পর্যটন কেন্দ্রে পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করার সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক জোবাইদা আক্তার স্বাক্ষরিত পত্রে উল্লেখ করা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় আরও ৩ দিন অর্থাৎ, আগামী ২৮ সেপ্টেম্বর হতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পর্যটকদের সাজেকে ভ্রমনে নিরুৎসাহিত করা হলো। ইহা সকলের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, চলতি মাসের গত ১৯ সেপ্টেম্বর পার্বত্য জেলা খাগড়াছড়িতে মামুন নামের এক যুবককে হত্যার ঘটনায় সংগঠিত সাম্প্রদায়িক ঘটনাকে কেন্দ্র করে রাঙামাটিতে ২০ সেপ্টেম্বর কোনো প্রকার উসকানি ছাড়াই মসজিদে হামলা করে উসকানি দিয়ে পাহাড়ি-বাঙ্গালী সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সকল ঘটনায় পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফ’র সমর্থনপুষ্ট জুম্ম পাহাড়ি ছাত্র-জনতার ডাকে পাহাড়ে ৭২ ঘণ্টার সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির ডাক দেয়। এই কর্মসূচি পালনে সাজেকে যাওয়ার অন্তত ৬টি পয়েন্টে ভাঙচুর চালানোয় সাজেকে অন্তত ১৫’শ পর্যটক আটকা পড়েছিল।

এই ঘটনার পর সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২৫ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সাজেকে পর্যটকদের ভ্রমণে তিন দিনের নিষেধাজ্ঞা জারি করে রাঙামাটি জেলা প্রশাসন। তারই ধারাবাহিকতায় পাহাড়ের চলমান পরিস্থিতিতে সার্বিক নিরাপত্তা বিবেচনায় আরও তিনদিন নিষেধাজ্ঞার সময় বৃদ্ধি করেছে রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর