তথ্য অধিকার আইন বিনাশ নয়, সংশোধন হবে: আইন উপদেষ্টা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-29 14:19:14

তথ্য অধিকার আইন বিনাশ করা হবে না, তবে এই আইনকে শিগগিরই সংশোধন করা হবে বলে জানিয়েছে আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের আলোচনা অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

সাইবার সিকিউরিটি আইন প্রসঙ্গে ড. আসিফ নজরুল বলেন, সাইবার সিকিউরিটি আইন তাড়াতাড়ি সংশোধন বা রিফর্ম করা হবে। এই আইন একেবারে বাদ দেয়া যাবে না। স্পিচ অফেন্স বাদ দেবো কিন্তু কম্পিউটার অফেন্সিভ কাজ বাদ দেয়া যাবে না। কোন কম্পিউটার হ্যাক করে কারোর মানহানি করলে এটা বাদ দেয়া যায় না।

তিনি বলেন, সাইবার সিকিউরিটি আইনসহ গণবিরোধী আইন সংস্কার করবে সরকার। বিগত স্বৈরাচার সরকার গণবিরোধী যে আইন করেছে তা বাদ দেয়া হবে।

আওয়ামী সরকারের সমালোচনা করে এই উপদেষ্টা বলেন, স্বৈরাচার এরশাদ নয় বছরে ৩১ জন মানুষকে হত্যা করেছিল এটা আমরা সমর্থন করি না। স্বৈরাচার হাসিনা সরকার মাত্র দুই সপ্তাহে এক হাজার মানুষ হত্যা করেছে।

তথ্য অধিকার আইন প্রসঙ্গে আসিফ নজরুল বলেন, আগে মানুষ গুম ও খুন করা হয়েছে কিন্তু কোন তথ্য পায়নি। তথ্য জানার অধিকার সবার থাকতে হবে।

তিনি আরও বলেন, আমি এখন সরকারে আছি আবারও আপনাদের সঙ্গে কাজ করবো। আমাদের সবাইকে এক হতে হবে। আমাদের খারাপ সময় আসতে পারে এই জন্য এক হতে হবে।

এসময় আরও বক্তব্য রাখেন, নির্বাচনব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, তথ্য অধিকার ফোরামের আহ্বায়ক শাহীন আনাম, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক মো. আনোয়ার হোসেন, মন্ত্রী পরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো: মাহমুদুল হোসাইন খান, তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী।

মতবিনিময় সভায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন আই সোশ্যালের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. অনন্য রায়হান। 

এ সম্পর্কিত আরও খবর