গণমাধ্যম নীতিমালা সংস্কারের বিষয়ে বিসিএসএনএ’র ওয়েবিনার

, জাতীয়

Sajid Sumon | 2024-09-29 19:30:40

বাংলাদেশে যোগাযোগ নীতি সংস্কারের বিষয়ে ‘দ্য বাংলাদেশী কমিউনিকেশন স্কলারস ইন নর্থ আমেরিকা (বিসিএসএনএ)’র সেমিনার দ্য বাংলাদেশী কমিউনিকেশন স্কলারস ইন নর্থ আমেরিকা (বিসিএসএনএ), গণমাধ্যম এবং যোগাযোগ বিষয়ে গবেষকদের একটি সংগঠন, “নতুন যুগে যোগাযোগ নীতি: টেকসই এবং মুক্ত মিডিয়ার সন্ধানে” শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারের আয়োজন করছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় আয়োজিত এই সেমিনারে যোগাযোগ নীতি সংস্কারের উপর সংলাপকে উৎসাহিত এবং বাংলাদেশে একটি মুক্ত ও স্বাধীন মিডিয়া পরিবেশের উন্নয়নে অবদান রাখার বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। বিশেষত, বিশেষজ্ঞ প্যানেলিস্টরা বর্তমান যোগাযোগ এবং মিডিয়া নীতির সীমাবদ্ধতা নিয়ে আলোচনা করবেন এবং বিষয়টিকে এগিয়ে নিতে প্রয়োজনীয় সুপারিশ প্রদান করবেন।

সেমিনারে যুক্তরাষ্ট্রের অবস্থানরত বাংলাদেশী যোগাযোগ ও গণমাধ্যম বিশেষজ্ঞ, গবেষক, বাংলাদেশের মিডিয়া ব্যক্তিত্ব এবং অন্তর্বর্তী সরকারের প্রতিনিধিরা আলোচনায় অংশগ্রহণ করবেন। আমন্ত্রিত বিশেষজ্ঞরা যোগাযোগ নীতি এবং সংস্কারের বিভিন্ন দিকের উপর আলোকপাত করবেন। নিউইয়র্কের বার্ড কলেজের ফ্যাকাল্টি ড. ফাহমিদুল হক প্রথমে সংক্ষেপে বাংলাদেশে যোগাযোগ ও গণমাধ্যম নীতিমালার পরিস্থিতি বর্ণনা করবেন। ইলেকট্রনিক মিডিয়া নীতি ও সংস্কারের ওপর আলোকপাত করবেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ড. আনিস রহমান, টেলিভিশন মিডিয়া নীতি এবং এর প্রয়োগ বাস্তবতা নিয়ে আলোচনা করবেন যমুনা টিভি’র সিইও ফাহিম আহমেদ। ড. ফাহমিদুল হক চলচ্চিত্র সংক্রান্ত নীতিমালাও বিশ্লেষণ করবেন। এছাড়া সেন্ট মেরি’স কলেজের ফ্যাকাল্টি ড. মোহাম্মদ আলা-উদ্দিন দক্ষিণ এশিয়া এবং পশ্চিমা বিশ্বের মিডিয়া নীতির তুলনামূলক বিশ্লেষণ প্রদান করবেন। মিডিয়া নৈতিকতা নিয়ে আলোচনা করবেন গণমাধ্যম বিশেষজ্ঞ মীর আশফাকুজ্জামান। মিডিয়া ব্যক্তিত্ব এবং নিউ এজ সম্পাদক নুরুল কবির প্রিন্ট মিডিয়া নীতি এবং শিল্প অনুশীলনের মধ্যে বৈষম্য নিয়ে আলোচনা প্রদান করবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম। কর্নেল ইউনিভার্সিটির ফ্যাকাল্টি ড. জামাল উদ্দিন অধিবেশনটি পরিচালনা করবেন এবং ওসওয়েগো স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের ফ্যাকাল্টি ড. খায়রুল ইসলাম বিসিএসএনএ প্ল্যাটফর্মের পরিচয় দেবেন।

ওয়েবিনারটি প্রচারের লিঙ্ক: https://www.facebook.com/groups/554622215798073

উল্লেখ্য, দ্য বাংলাদেশী কমিউনিকেশন স্কলারস ইন নর্থ আমেরিকা (বিসিএসএনএ) হলো উত্তর আমেরিকায় অবস্থিত ১০০ টিরও বেশি বাংলাদেশী যোগাযোগ ও মিডিয়া বিশেষজ্ঞদের একটি নেটওয়ার্ক। অনেক বিসিএসএনএ সদস্য প্রাক্তন সাংবাদিক যারা বাংলাদেশের মিডিয়া শিল্পে কাজ করেছেন এবং এখন একই বিষয়ের উপর গবেষণা ও অধ্যাপনা করছেন। বিসিএসএনএ সদস্যরা বিভিন্ন বৈশ্বিক যোগাযোগ ও মিডিয়া সংস্থায়ও নেতৃত্ব দিচ্ছেন।, যেমন ইন্টারন্যাশনাল কমিউনিকেশন এসোসিয়েশন (আইসিএ), ইন্টারন্যাশনাল ক্রাইসিস এন্ড রিস্ক কমিউনিকেশন এসোসিয়েশন (আইসিআরসিএ) এবং সাউথ এশিয়ান কমিউনিকেশন অ্যাসোসিয়েশন (এসএসিএ)।

এ সম্পর্কিত আরও খবর