বিভিন্ন দাবিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-09-30 21:11:54

সারাদেশে বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা। সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল থেকে দেশের বিভিন্ন জেলায় এ মানববন্ধন করে তারা। জেলা করেসপন্ডেন্টদের পাঠানো প্রতিবেদনের আলোকে মানববন্ধনের চিত্র তুলে ধরা হলো।

সারাদেশের ন্যায় রাজবাড়ীতেও ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। দুই দফা দাবিতে মানববন্ধন পালন করেছে রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতি। সোমবার সকাল ১১টায় রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত ব্যানার ফেস্টুন নিয়ে জেলা ও উপজেলা অফিসের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেয়।

স্মার্ট ও টেকসই বিদ্যুৎ ব্যবস্থা বিনির্মাণে বিআরইবি-পিবিএস একীভূতকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন ও ভবিষ্যৎ বিদ্যুৎ ব্যবস্থা সচল রাখতে এবং গ্রাহকসেবার মান উন্নয়নের জন্য সব চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের চাকরি নিয়মিত করার দুই দফা দাবি নিয়ে সকাল থেকেই কাজ বন্ধ করে আন্দোলনের অংশ হিসেবে মানববন্ধনে উপস্থিত হন তারা।

রংপুরে দুই দফা দাবিতে মানববন্ধন পালন করেছে রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি।

৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী আরইবি'র প্রতি ক্ষোভ প্রকাশ করে নিম্নমানের বৈদ্যুতিক মালামাল ক্রয় ও সরবরাহে জনবলের কৃত্রিম সংকট তৈরি করে গ্রাহক পর্যায়ে বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে কর্মকর্তা-কর্মচারীগণকে হয়রানি করার প্রতিবাদে ২ দফা দাবি জানিয়ে রংপুরে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার বেলা বারোটায় রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সারাদেশের ন্যায় একযোগে ২ দফা দাবি দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

দেশের ১৪ কোটি মানুষের নিরাপদ ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং টেকসই, আধুনিক ও যুগোপযোগী বিতরণ ব্যবস্থা বিনির্মাণের লক্ষ্যে চলতি বছরের শুরু থেকে আরইবি-পবিস একীভূতকরণসহ অভিন্ন চাকুরিবিধি বাস্তবায়ন করাসহ সকল চুক্তিভিত্তিক বা অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণ এই ২ দফা দাবি নিয়ে মানববন্ধনে উপস্থিত হয়েছেন কর্মকর্তা কর্মচারীরা।

ভোলায় দুই দফা দাবিতে মানববন্ধন পালন করেছে ভোলা পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

সোমবার ভোলা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। পল্লী বিদ্যুতায়ন বোর্ড আরইবি ও পল্লী বিদ্যুৎ সমিতির বৈষম্য দূরীকরণের মাধ্যমে দেশের অর্থ-সামাজিক উন্নয়ন ও গ্রামীণ জনপদে টেকসই ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে সারাদেশে ৮০টি পল্লীবিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী একসাথে মানববন্ধন পালন করেছে।

বক্তারা বলেন, দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। তা স্বত্বেও পর্যাপ্ত মূল্যায়ন পাচ্ছেনা তারা। এর কারণ হিসেবে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দ্বৈত নীতিকে দায়ী করেন মানববন্ধনকারীরা। দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত কর্মীরা একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ-পদবি, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হচ্ছেন বলে দাবি করেন তারা।

চুয়াডাঙ্গায় দুই দফা দাবিতে মানববন্ধন করেছে চুয়াডাঙ্গা পল্লী বিদ্যুৎ কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিভিন্ন অনিয়ম তুলে ধরে দুই দফা দাবিতে চুয়াডাঙ্গায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন পল্লীবিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা। সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টায় শতভাগ গ্রাহক সেবা চালু রেখে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এতে পল্লী বিদ্যুৎ সমিতির শতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।

এসময় তারা বাংলাদেশ পল্লিবিদ্যুতায়ন বোর্ড কর্তৃক নিম্নমানের বৈদ্যুতিক মালামাল ক্রয় ও সরবরাহ, প্রয়োজনীয় মালামাল ও জনবলের কৃত্রিম সংকট তৈরি করে গ্রাহক পর্যায়ে বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীগণকে হয়রানি করাসহ বিভিন্ন অনিয়ম তুলে ধরেন।

মানববন্ধনে দাবি করা দুই দফা হলো- গ্রাহক সেবার মানোন্নয়ন, উভয় কর্মপরিবেশ নিশ্চিতের মাধ্যমে কর্মচারীদের সন্তুষ্টি, সখ্যতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং টেকসই বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা বিনির্মাণে সকল বৈষম্য দ্বৈতনীতির অবসান পূর্বক আরইবি-পবিস একীভূত করে অন্যান্য বিদ্যুৎ বিতরণ সংস্থার ন্যায় রিফর্ম করতে হবে। এছাড়াও সদন চুক্তিভিত্তিক অনিয়মিত কর্মচারীদের নিয়মিত করার দাবিও জানানো হয়। মানববন্ধন জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

এ সম্পর্কিত আরও খবর