চট্টগ্রাম চেম্বার প্রশাসকের মেয়াদ বাড়লো আরও ৯০ দিন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-10-02 19:37:37

দ্য চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রশাসক পদে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আনোয়ার পাশার মেয়াদ আরও ৯০ দিন বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বাণিজ্য সংগঠন অনুবিভাগ) অমিত দেব নাথ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ প্রশাসকের মেয়াদ বাণিজ্য সংগঠন আইন, ২০২২ এর ১৭ ধারা মোতাবেক ৯০ দিন বাড়িয়ে আগামী বছরের ৭ জানুয়ারি পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর শতবর্ষী এ সংগঠনকে পরিবার তন্ত্রমুক্ত করার দাবি ওঠে। এরপরই সাবেক এমপি লতিফপুত্র ওমর হাজ্জাজের নেতৃত্বাধীন চেম্বার পরিচালনা বোর্ড থেকে একে একে পদত্যাগ করেন সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতিসহ ২৪ জন পরিচালক। সবশেষ চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ পদত্যাগ করতে বাধ্য হন। তখনই ইতিহাসে প্রথমবারের মতো নেতৃত্বহীন হয়ে পড়ে চট্টগ্রামের ব্যবসায়ীদের এ বৃহৎ সংগঠনটি।

পরিচালনা পর্ষদ বিলুপ্ত হওয়ায় প্রশাসক নিয়োগের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে অনুরোধ জানায় বিদায়ী কমিটি। এরপর ৯ সেপ্টেম্বর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আনোয়ার পাশাকে ১২০ দিনের জন্য প্রশাসক নিয়োগ করে আদেশ দেন বাণিজ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (বাণিজ্য সংগঠন অনুবিভাগ) ড. নাজনীন কাওসার চৌধুরী।

আদেশটিতে আগামী ১২০ দিনের মধ্যে চেম্বারের সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন ও দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর