প্রতিবন্ধীদের জন্য বিশেষ শিক্ষা ইনস্টিটিউট হবে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 18:47:35

প্রতিবন্ধী শিশুদের জন্য বিশেষ শিক্ষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি বলেছেন, বাক, শ্রবণ, বুদ্ধি ও দৃষ্টি প্রতিবন্ধীদের বিভিন্নভাবে পুনর্বাসন করা হবে। এর মাধ্যমে সমাজের মূল স্রোতধারার সাথে তাদের যুক্ত করা হবে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে ‘বাংলা ইশারা ভাষা দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সসমাজকল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশে জন্ম নেয়া বিশেষ শিশুদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রবল মমত্ববোধ আছে। তাই তিনি আমার মন্ত্রণালয়ের সবাইকে বলেছেন, এইসব বিশেষ শিশুদের জন্য যেন কল্যাণমুখি প্রকল্প গ্রহণ করা হয়।

নুরুজ্জামান আহমেদ বলেন, আমরা প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বিভিন্ন ধরনের গবেষণার মাধ্যমে এসব বিশেষ মানুষকে সমাজের মূল স্রোতের মধ্যে নিয়ে আসব। এদের জন্য বৃহৎ আকারে কল্যাণকর প্রকল্প গ্রহণ করব।

‘ইশার ভাষা সকলের অধিকার’, দিবসটির এবারের এই স্লোগানকে সাধুবাদ জানিয়ে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বার্তা২৪.কমকে জানান, এসব বিশেষ শিশুদের জন্য জাতীয়ভাবে বিশেষ শিক্ষা ইনস্টিটিউট করা হবে, যাতে তারা কর্মমুখী শিক্ষা নিয়ে সমাজে একজন স্বাভাবিক মানুষ হিসেবে মাথা উঁচু করে চলতে পারে।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরিফ আহমেদ বলেন, ১৯৬২ সালে বাংলাদেশের কয়েকটি জায়গায় বাক ও শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছিল। আমাদের সরকার ক্ষমতায় আসার পর পাঁচ হাজার ৬৯১ জন প্রতিবন্ধীকে সেখানে পুনর্বাসন করা হয়েছে।

সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক মো. নুরুল কবির বলেন, ইশারা ভাষা সেই সৃষ্টির শুরু থেকেই আছে। মানুষ যখন কথা বলতে পারতো না, তখন মানুষ ইশারা ভাষা ব্যববহার করত। তাই আমি বলতে চাই, যারা ইশারা ভাষা ব্যবহার করে তারা সত্যিই বিশেষ।

মহাপরিচালক জানান, অনেক সময় বাক প্রতিবন্ধীরা নানা ধরনের হয়রানির শিকার হন। কিন্তু কথা বলিতে না পারায় পুলিশের কাছে যেতে পারেন না। তাই আমরা এক বিশেষ প্রকল্প নেয়ার চিন্তা করছি, যেখানে প্রতিটা পুলিশ স্টেশনের একজনকে ইশারা ভাষা প্রশিক্ষণ দেয়া হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ, অতিরিক্ত সচিব, সুসান্ত পাল, জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ড. সেলিনা আখতার প্রমুখ।

অনুষ্ঠানের শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ও কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, বর্তমানে দেশে ১ লাখ ১৮ হাজার ৯০৭ জন বাকপ্রতিবন্ধী ও ৪৭ হাজার ৪৯০ জন শ্রবণ প্রতিবন্ধী আছেন। সব মিলিয়ে বাক ও শ্রবণ প্রতিবন্ধীর সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৩৯৭ জন।

এ সম্পর্কিত আরও খবর