উন্নত প্রযুক্তির ইটভাটায় দূষণ রোধ সম্ভব: পরিবেশ মন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:52:46

উন্নত প্রযুক্তির ইটভাটায় বায়ু ও অন্যান্য দূষণ তুলনামূলকভাবে কম হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদ অধিবেশনের প্রথম অধিবেশনে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ কথা জনান।

পরিবেশ মন্ত্রী বলেন, ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৮’ আইন অনুযায়ী ভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া, আইন অনুযায়ী- ইটভাটা স্থাপন ও পরিচালনার ক্ষেত্রে উন্নত প্রযুক্তিসম্পন্ন, জ্বালানি সাশ্রয়ী ও গ্রহণযোগ্য মাত্রায় বায়ু দূষণ হয়, এমন পদ্ধতির ইটভাটা স্থাপনের বিধান করা হয়েছে।

শাহাব উদ্দিন বলেন, আইনটি বাস্তবায়নে পরিবেশন অধিদফতর ও জেলা প্রশাসন কাজ করছে। ইতিমধ্যে দেশের বিদ্যমান ইটভাটাগুলোর ৭১ দশমিক ৬৪ ভাগ ইটভাটাকে উন্নত প্রযুক্তিতে রূপান্তর করা হয়েছে।

মন্ত্রী জানান, দূষণ নিয়ন্ত্রণে প্রচলিত পদ্ধতির ব্যবহার কমিয়ে, বালু ও সিমেন্ট ব্যবহার করে কমপ্রেসড ব্লক ইটের পদ্ধতি কার্যকর করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করেছে পরিবেশ অধিদফতর। এ ধরনের ব্লক ইটের প্রচলন করা গেলে জ্বালানি কাঠের ব্যবহার বন্ধ হবে। এছাড়া, সকল প্রকার পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর