বাংলাদেশে ‘ভেনামি’ চিংড়ি চাষের দাবি

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 07:34:07

বিশ্ববাজারের ৭২ শতাংশ বর্তমানে স্বল্প খরচে উৎপাদনযোগ্য ‘ভেনামি’ চিংড়ির দখলে। এতে বাংলাদেশে উৎপাদিত চিংড়ির উৎপাদন ও রফতানি হ্রাস পেয়েছে।

এমতাবস্থায় বাংলাদেশে ভেনামির চাষাবাদের অনুমতির জন্য মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সঙ্গে সাক্ষাৎ করেছেন উইনরক ইন্টারন্যাশনালের পাঁচ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সচিবালয়ে উইনরক ইন্টারন্যাশনালের প্রতিনিধিদলের সঙ্গে প্রতিমন্ত্রীর এ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদল এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

প্রতিনিধিদলের দাবির প্রেক্ষিতে প্রতিমন্ত্রী আশরাফ আলী খান চিংড়িপ্রধান খুলনাঞ্চল সফরের আগ্রহ প্রকাশ করেন এবং দেশে ‘ভেনামি’ চিংড়ির চাষাবাদের ব্যাপারে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন।

উইনরক ইন্টারন্যাশনালের প্রতিনিধিদলে ছিলেন সংস্থাটির প্রধান ড. জন অ্যা ডর, উপ-প্রধান ড. মোহাম্মদ মোকাররম হোসাইন, জলজ উৎপাদন ও বাণিজ্য বিশেষজ্ঞ ডেভিড জেমস কিউরি, জ্যেষ্ঠ পরামর্শক সমরেন্দ্র নাথ চৌধুরী এবং জ্যেষ্ঠ পরামর্শক মেজবাউল আলম।

উল্লেখ্য, উইনরক ইন্টারন্যাশনাল খুলনা বিভাগের চিংড়িপ্রধান তিনটি জেলার ১০টি উপজেলায় ২৫ হাজার চিংড়ি চাষীকে দেশি চিংড়ির চাষাবাদে উদ্বুদ্ধকরণসহ বিদেশে চিংড়ি রফতানির কার্যক্রম পরিচালনা করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর