বাংলাদেশে মাংস রফতানি করতে চায় ব্রাজিল

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 15:21:05

ব্রাজিল থেকে বাংলাদেশে গরুর মাংস ও গাভী আমদানির প্রস্তাব দিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জুয়াও তাবাজারা ডি অলিভিয়েরা জুনিয়র। মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সচিবালয়ে মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সঙ্গে মতবিনিময় ব্রাজিলের রাষ্ট্রদূত এ প্রস্তাব দেন। বাংলাদেশে পশুসম্পদ ও আমিষের উৎপাদন বৃদ্ধিসহ উন্নত জাতের দুধেল গাভী ও গরু আমদানির ব্যাপারে মতবিনিময় করে দুই পক্ষ।

রাষ্ট্রদূতের প্রস্তাবে প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু দেশের জাতীয় নীতির কথা উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশে বিশ্বের অপর কোনো দেশ থেকে মাংসের বাণিজ্যিক আমদানি নিষিদ্ধ আছে। তবে ভিয়েনা কনভেনশন ও কূটনৈতিক নীতির আওতায় বিদেশিদের জন্য কূটনৈতিক চ্যানেলে আনা সীমিত পরিমাণ মাংস এ নিষেধাজ্ঞার মধ্যে পড়বে না।’

মতবিনিময়কালে বাংলাদেশের পশুসম্পদের উন্নয়নে ব্রাজিলের প্রযুক্তিগত সহযোগিতা চাওয়া হয়। এতে ব্রাজিলের রাষ্ট্রদূত আশ্বাস দেন। একপর্যায়ে বাংলাদেশ এদেশের পশুসম্পদের উন্নয়নে ব্রাজিলের পক্ষ থেকে লিখিত প্রস্তাব আহ্বান করে এবং রাষ্ট্রদূত তাতেও সম্মতি দেন।

এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন তাদের দূতাবাসের উপ-প্রধান জুলিও সিজার সিলভা। বাংলাদেশের পক্ষে অন্যদের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, যুগ্মসচিব এ কে এম মুনুরুল হক, প্রাণিসম্পদ অধিদফতরের ডিজি হীরেশ রঞ্জন ভৌমিক উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর