ছয় দিনে বাংলা একাডেমির ২৫ লাখ টাকার বই বিক্রি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 16:09:37

অমর একুশে গ্রন্থমেলার প্রথম ৬ দিনে ২৫ লাখ ৩১ হাজার টাকার বই বিক্রি হয়েছে বলে বাংলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) বাংলা একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির অমর একুশে গ্রন্থমেলার পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ।

সংবাদ সম্মেলনে ড.জালাল আহমেদ বলেন, বুধবার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত ৬৭১ টি বই মেলায় প্রকাশীত হয়েছে। আর শুধুমাত্র বাংলা একাডেমি এই ৬ দিনে ২৫ লাখ ৩১ হাজার টাকার বই বিক্রি করেছে। যা গত বছরের তুলনায় সাত লাখ টাকা বেশি।

তিনি বলেন, এখন পর্যন্ত মেলায় পাঠকদের আগমন ইতিবাচক বলা যায়। এছাড়া প্রতিদিনই নতুন নতুন এবং মানসম্পন্ন বই মেলায় আসছে। আমাদের কাছে থাকা তথ্যমতে অন্যান্য প্রকাশনীর লোকজনও এখন পর্যন্ত ভালো অঙ্কের টাকা বই ইতিমধ্যে বিক্রি করছে।

সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, আমরা যেভাবে চেয়েছিলাম সেভাবে মেলার স্থান পরিপাটি করতে পারিনি। সেটা আমরা স্বীকার করছি। তবে আমাদেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে।

এ সময় তিনি বই মেলার জন্য একটি নির্দিষ্ট মাঠের বরাদ্দ করার দাবি জানিয়ে বলেন, অল্প কয়েকদিনের মধ্যে আমাদের সব প্রস্তুতি একসঙ্গে সম্পন্ন করতে সমস্যা হয়। তাই নানা ত্রুটি থেকে যায়। এ সমস্যা সমাধানে সরকারের পক্ষ থেকে যদি বাংলা একাডেমিকে একটি 'ফেয়ার মাঠ' বরাদ্দ করা হতো তাহলে আমরা সারা বছর ধরে আস্তে আস্তে মেলার প্রস্তুতি সম্পন্ন করতে পারতাম।

তিনি বলেন, ঐ 'ফেয়ার মাঠে' যে শুধুমাত্র বই মেলাই অনুষ্ঠিত হবে তেমন নয়, বাণিজ্যমেলা ছাড়া সাংস্কৃতিক এবং বাংলাদেশের চেতনার সঙ্গে জড়িত বিভিন্ন মেলার আয়োজন করা যাবে।

এ সম্পর্কিত আরও খবর