দুর্গাপূজায় ৩২ হাজার মণ্ডপে নিরাপত্তা দেবে ২ লক্ষাধিক আনসার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2024-10-05 15:46:21

শারদীয় দুর্গাপূজার নিরাপত্তা নিশ্চিত করতে দেশের ৩২ হাজার ৬৬৬টি পূজামন্ডপে ২ লাখ ১২ হাজার ১৯২ জন প্রশিক্ষণপ্রাপ্ত আনসার-ভিডিপি সদস্য-সদস্য মোতায়েন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ।

তিনি বলেন, সদস্যরা আগামী ৮ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত ৬ দিন পূজামন্ডপের নিরাপত্তায় নিয়োজিত থাকবে।

শনিবার (৫ অক্টোবর) রাজধানীর খিলগাঁও বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দফতরে 'আসন্ন শারদীয় দূর্গাপূজা-২০২৪ উপলক্ষে' আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেন, দেশের চলমান পরিস্থিতি বিবেচনায় সকল নিরাপত্তা সংস্থার মূল্যায়নের ভিত্তিতে নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় পূজামণ্ডপগুলোতে অধিক গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ এবং সাধারণ হিসেবে আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

তিনি জানান, 'অধিক গুরুত্বপূর্ণ' মন্ডপগুলোতে ৮ জন এবং 'গুরত্বপূর্ণ' মণ্ডপে ৬ জন ও 'সাধারণ' মন্ডপে ৬ জন করে আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হবে। এছাড়া বিশেষ বিবেচনায় 'অধিক গুরুত্বপূর্ণ' ও 'গুরুত্বপূর্ণ' মণ্ডপের মধ্য থেকে ১৫ হাজার ৩২টি পূজামন্ডপে ৫৩ হাজার ১৪৮ জন আনসার-ভিডিপি সদস্য-সদস্য ৬ ও ৭ অক্টোবর পর্যন্ত কাজ করবে।

পূজার নিরাপত্তায় এ বছর প্রথমবারের মতো স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে ব্যাটেলিয়ন আনসার। এ প্রসঙ্গে তিনি বলেন, সারাদেশে ৬৪টি জেলায় যেকোন আপদকালীন পরিস্থিতি মোকাববিলায় ব্যাটালিয়ন আনসারদের মোট ৯২টি টিম মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। প্রতিটি টিমে ৬ জন করে সদস্য থাকবে।

আনসারের ডিজি বলেন, পূজায় ৮ দিন নিয়মিত নিরাপত্তা টহলের মাধ্যমে সকল পূজা মন্ডপে নিরাপত্তা সমন্বয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে। আনসার ও ভিডিপির সদস্যরা তাদের দায়িত্ব পালনকালে জনগণের সার্বিক নিরাপত্তা, শান্তি-শৃঙ্খলা রক্ষা এবং জরুরী সেবা প্রদানে সক্রিয় ভূমিকা পালন করবে।

তিনি জানান, এ বছর প্রথমবারের মতো মোতায়েনকৃত সদস্যদের প্রাপ্য ভাতা পূজা শেষ হওয়ার সাথে সাথেই বিতরণ করা হবে, যা গুরুত্বপূর্ণ ডিউটি সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে আনসার ও ভিডিপি সদস্যদের আরো বেশি উৎসাহ ও মনোবল বৃদ্ধিতে সহায়তা করবে।

এছাড়া শারদীয় দুর্গাপূজা উদযাপনে আইন-শৃঙ্খলা রক্ষার সর্বোচ্চ অগ্রাধিকারের স্বার্থে বাহিনীর সনাতন ধর্মাবলম্বী ব্যতীত অন্যান্য সকল সদস্যদের ছুটি নিরুৎসাহিত করা হয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আনসার মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ আশাবাদ ব্যক্ত করেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় শারদীয় দুর্গাপূজা উৎসব সুষ্ঠুভাবে ও আনন্দমুখর পরিবেশে উদযাপন করা সম্ভব হবে। এজন্য দেশের সকল নাগরিকদের এই সময়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সময়োচিত তথ্য প্রদানের মাধ্যমে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখতে সহায়তা করার আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর