‘যদি বর্ষে মাঘের শেষ, ধন্যি রাজার পুণ্য দেশ'

ঢাকা, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 10:40:16

‘যদি বর্ষে মাঘের শেষ, ধন্যি রাজার পুণ্য দেশ’ খনার বচন হিসেবে অতিপরিচিত এই লাইনটি প্রায় সবারই জানা। এই বচনের মর্মার্থও অতি সহজ। মাঘ মাসের শেষের দিকে বৃষ্টি হওয়া দেশের ফসল ফলার জন্য উপকারী। খনার সেই বচন এবার হয়ত বাস্তবে মিলতেও চলেছে।

এ বছরের মাঘ মাস শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। বলতে গেলে প্রায় শীতের শেষ বেলা। আর ক’দিন পরেই আগমন ঘটবে ঋতুরাজ বসন্তের। তারপরও দেশের অনেক এলাকায় এখনও শীতের দাপট প্রকট। এর মধ্যে আবহাওয়ার পূর্বাভাস বলছে ঘন কুয়াশাসহ বৃষ্টির সম্ভাবনার কথা।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) রাত থেকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে ৯০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে প্রায় এক মিলিমিটার বৃষ্টির হতে পারে। দুপুরের দিকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। এ ছাড়া সন্ধ্যায়ও এক মিলিমিটার বৃষ্টি হওয়ার ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, শুক্রবার ভোরের দিক থেকে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। তবে রংপুর বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে , স্বল্পমাত্রার বৃষ্টিতে ফসলের মধ্যে আলুর কোনো ক্ষতি হবে না। তবে আকাশ যদি আরও দুই থেকে তিনদিন মেঘলা থাকে তাহলে আলুর ‘লেড ব্রাইট’ নামক রোগ হতে পারে। বৃষ্টি হলে গমের জন্য উপকার হবে। কারণ আর কিছুদিন পরে গমের জন্য সেচের প্রয়োজন হবে। বৃষ্টির ফলে মাটি নরম হবে এবং নতুন ফসল লাগানোর জন্য উপযুক্ত হবে।

এ সময় বৃষ্টি হলে আমের নতুন মুকুলের জন্য উপকারী। এ ছাড়া পরিণত হবে গাছের সবুজ পাতা। যদি গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয় এতে গম, ছোলা, মসুরি, সজিনার (ডাটা) ফুলসহ ডালজাতীয় সকল ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর