সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতায় বাংলাদেশ-অস্ট্রেলিয়ার আলোচনা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-07 16:58:15

বাংলাদেশ ও অস্ট্রেলিয়া একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ অঞ্চল গড়ে তোলার প্রচেষ্টার অংশ হিসেবে সামুদ্রিক নিরাপত্তা খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা করেছে।

সোমবার (৭ অক্টোবর) বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নার্দিয়া সিম্পসন। এসময় সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতা কীভাবে একটি 'শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ' অঞ্চল গড়ে তুলতে পারে তা নিয়ে আলোচনা করেন।

অস্ট্রেলিয়া ও বাংলাদেশ ভারত মহাসাগরের প্রতিবেশী এবং তারা যে কাজটি করতে চায় তার মধ্যে একটি হলো দুই কোস্টগার্ডের মধ্যে ব্যাপক সহযোগিতা গড়ে তোলা।

চলতি বছরের মে মাসে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক সামুদ্রিক নিরাপত্তা ও মানব পাচারের অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে আরও ব্যাপক সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন।

সম্প্রতি বাংলাদেশ সফরে তিনি বলেন, আমারা একটি অঞ্চল ভাগ করি। আমরা মহাসাগর ভাগ করি এবং আমরা ভবিষ্যত ভাগ করি। আর এ অঞ্চল যাতে শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ হয় তা নিশ্চিত করতে আপনাদের ও অন্যান্য অংশীদারদের সঙ্গে কাজ করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

এ সম্পর্কিত আরও খবর