ছুটির দিনে রাজধানীর মাছের বাজার চড়া

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:58:48

রাজধানীর বাজারগুলোতে বেড়েছে মাছ-মাংসসহ শাক-সবজির বাজারদর। সরকারি ছুটির দিন থাকায় চাকরিজীবী মানুষরা বাজারমুখী হওয়ায় বাজার একটু চড়া আছে এমন অভিযোগ সব শ্রেণির ক্রেতাদের।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে,ইলিশ, রুই, কাতল, তেলাপিয়াসহ দেশি প্রজাতির মাছে প্রতি কেজিতে ৫ থেকে ১০০ টাকা হারে বেড়ে গিয়েছে। কাতল মাছ প্রতি কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৮০ টাকা, ইলিশ ১০০ টাকা বেড়ে ১২০০ টাকায়, রুই ২০ টাকা বেড়ে ৩০০ টাকায়, তেলাপিয়া ২০ টাকা বেড়ে ১৮০ টাকায়, চিংড়ি ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৫০ টাকায়। তাছাড়া দেশি আইড় প্রতি কেজিতে ১০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১ হাজার ১০০ টাকায়।

এছাড়া দাম বেড়েছে মাংসের বাজারেও। ৫০ টাক বেড়ে প্রতি কেজি খাসির দাম ৮০০ টাকা, পাঁচ টাকা বেড়ে ব্রয়লার মুরগির দাম ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে গরুর মাংস আগের দামই রয়েছে।

বাজার করতে আসা মিজানুর রহমান নামে এক ক্রেতা বলেন, ‘গতকালের (৭ ফেব্রুয়ারি) তুলনায় খাসির দাম ৫০ টাকা বেড়ে গেছে। তাছাড়া ব্রয়লার ও কক মুরগির প্রতি কেজিতে ৫ টাকা বৃদ্ধি পেয়েছে।’

তবে বিক্রেতারা বলছেন, উৎপাদন ও পাইকারি দামের উপরই বাজারের দাম নির্ভর করে।

এ ব্যাপারে মাছ ব্যাবসায়ী জসিম জানান, আড়ত থেকেই তাদের বেশি দামে কিনতে হয়েছে, তবে বিক্রির সময় দামের একটু উঠানামা করে।

এদিকে শীতকালীন শাক-সবজির বাজারেও লক্ষ করা গেছে বাড়তি মূল্য। প্রতি কেজি টমেটো ৩০-৩৫ টাকা, পেয়াজ ৬০ থেকে ৬৫, রসুন দেশি ৪৫ থেকে ৫০, ইন্ডিয়ান রসুন ৭৫-৮০, দেশি আদা ৮৫ থেকে ৯০ টাকা, কাচামরিচ ৪০ থেকে ৪৫ টাকা, পেপে ২০ থেকে ২৫, সিম ৩০ থেকে ৩৫, শশা ৬০ থেকে ৬৫, বাধাকপি ২০ থেকে ২৫, বেগুন ২৫ থেকে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তাছাড়া চালের বাজারেও স্বস্তি ফেরেনি এখনো। মূল্য বৃদ্ধি পেয়ে প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৫২-৫৪ টাকায়।

এ সম্পর্কিত আরও খবর