ভারত-বাংলাদেশের তিন চুক্তিতে স্বাক্ষর

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 14:34:47

নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়ে গেল ভারত-বাংলাদেশের জয়েন্ট কনস্যুলেটিভ কমিশনের পঞ্চম বৈঠক। শনিবার (৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এই বৈঠকে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রীগণ স্ব স্ব দেশের প্রতিনিধি দলের প্রতিনিধিত্ব করেন।

বৈঠকে উভয় দেশের মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়। সেগুলো হলো-

১. বাংলাদেশের ১৮০০ সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান সংক্রান্ত চুক্তি

২. বনৌষধ নিয়ে কাজ করতে ভারতের ‘আয়ুশ’ ও বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের চুক্তি

৩. বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ভারতের তদন্ত ব্যুরোর মধ্যে চুক্তি

এছাড়া, মোংলায় ভারতীয় অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সুবিধার জন্য কোম্পানি ‘হিরানন্দানি’ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মধ্যেও একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বৈঠকে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী হয়ে প্রথম বিদেশ সফর হিসেবে ভারতে আসার জন্য একে আব্দুল মোমেনকে সাধুবাদ জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ। ১৯৭১ সাল থেকে উভয় দেশের ঐতিহাসিক ও সুগভীর সুসম্পর্কের কথাও উল্লেখ করেন তিনি।

তাঁর সাথে সুর মিলিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, আজ দুই দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, গণতান্ত্রিক মূল্যবোধ, ধর্মনিরপেক্ষতা, উন্নয়ন সহযোগিতাসহ অগণিত সাদৃশ্য আছে।

এ সময়, উভয় দেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করা হয়। বিশেষ করে, ২০১৭ সালের অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত কমিশনের সর্বশেষ বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে আলোচনা করেন মন্ত্রীরা।

উভয় দেশের মধ্যে প্রায় প্রতিটি সেক্টরে এ যাবৎকালের সবচেয়ে বেশি সুসম্পর্ক বিরাজ করায় সন্তোষ প্রকাশ করে দুই পররাষ্ট্র মন্ত্রী। নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, নদীর পানি বণ্টন, বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ ও শক্তি, যোগাযোগ, উন্নয়ন সহযোগিতা ও সংস্কৃতির ক্ষেত্রে দুই দেশের দৃষ্টান্তমূলক সৌহার্দ্যপূর্ণ সুসম্পর্কের কথা উল্লেখ করেন তারা।

নতুন ও উচ্চ প্রযুক্তির ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতার উপর জোর দেন তারা। মহাকাশ গবেষণা, তথ্যপ্রযুক্তি, পরমাণু ও বিদ্যুৎ খাতে ঐক্যবদ্ধ প্রচেষ্টার উপর গুরুত্বসহকারে তারা আলোচনা করেন। এ বিষয়ে দ্বিপক্ষীয় রোডম্যাপ নির্ধারণ করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন দুই পররাষ্ট্র মন্ত্রী। বিশেষ করে, বাংলাদেশের আসন্ন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দুই দেশের যৌথ উদ্যোগ আরও বাড়ানোর আহবান জানান তারা।

বৈঠকে, কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়েও আলোচনা করেন দুই দেশের মন্ত্রী। রাখাইন থেকে বিতাড়িত রোহিঙ্গাদের জন্য ভারতের চার দফা সাহায্য এবং তাদের ফেরাতে ভারতের অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ জানান বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী। রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের মানবিক ভূমিকার প্রশংসা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রী, এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন। রোহিঙ্গাদের নিরাপত্তা আর প্রত্যর্পণ নিশ্চিতে সব ধরনের উদ্যোগ গ্রহণের কথাও বলেন দুই নেতা।

তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে প্রথম বিদেশি সরকারপ্রধান হিসেবে অভিননন্দন ও স্বাগত জানানোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন।

এ সম্পর্কিত আরও খবর