ছুটির দিনে প্রাণের বইমেলায় প্রাণোচ্ছ্বাস

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা ২৪.কম | 2023-08-30 11:16:37

বইয়ের স্টলে দাঁড়িয়ে গল্পের বই পড়ছে শিশু নির্ঝর। সে খুলনা পাবলিক স্কুল এন্ড কলেজের ৩য় শ্রেণীর ছাত্র। বাবার সাথে এবারই প্রথম বইমেলায় এসেছে সে। বইমেলায় এসে যেনো তার আনন্দের সীমা নেই। প্রতিটি স্টলে ঘুরে ঘুরে কার্টুন, কমিকস, গল্পের বই খুঁজছে সে। নির্ঝরের মতো অনেক শিশু বইমেলা প্রাঙ্গণে এসে যেনো প্রাণের জোয়ার খুঁজে পেয়েছে।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) খুলনার বিভাগীয় গণগ্রন্থাগারের বইমেলা প্রাঙ্গণে দুপুর থেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মেলায় প্রবেশ করেন বইপ্রেমীরা। বেলা বাড়ার সাথে সাথে গোটা বইমেলা প্রাঙ্গণ যেনো জনসমুদ্রে পরিণত হয়। সাপ্তাহিক ছুটির দিনে খুলনার একুশে বইমেলা প্রাঙ্গণ মুখর হয়ে উঠেছে পাঠক-দর্শনার্থী ও বইপ্রেমীদের পদচারণায়। বইমেলা প্রাঙ্গণে হাজারো পাঠক, লেখক, কবি- সাহিত্যিকদের যেনো এক মিলন মেলা বসেছে।

বইমেলার স্টলে স্টলে ভিড় করছেন বইপ্রেমীরা। কেউ কেউ বই কিনছেন, অনেকে আবার ঘুরে ঘুরে বই দেখছেন, অনেকে প্রিয় লেখকের বই খুঁজছেন ঘুরে ঘুরে।

মেলায় ঘুরতে আসা খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাসনিয়া বারী তুনা বার্তা২৪.কম কে বলেন, প্রতি বছর বইমেলায় শুরু হলে আমরা যেনো প্রাণের স্পন্দন খুঁজে পাই। বই পড়া আমার নেশা আর শখ। আমার প্রিয় লেখক হুমায়ুন আহমেদ। প্রতি বছরই তার কিছু বই কিনি। তবে খুলনার বইমেলায় অনেক বই পাওয়া যায়না। তাছাড়া বইমেলায় স্থানটাও ছোট, অল্প স্টল। বড় জায়গায় মেলার আয়োজনের দাবি করেন এ শিক্ষার্থী।

বাক স্টলের মালিক কবি সুলতান মাহমুদ শ্রাবন বার্তা২৪.কম কে বলেন, এবারের বইমেলায় নতুনত্ব থাকায় পাঠক সমাগম বেড়েছে। শুরু থেকে বই বিক্রিও হচ্ছে বেশ ভালো। শুরু থেকে শেষের দিকে বই বিক্রি বেশি হয়। এখন মেলায় দর্শনার্থী বেশি। এখন বই পছন্দ করছেন পাঠকেরা, শেষ দিকে বইকেনা বেচার ধুম পরবে। বইমেলা উপলক্ষে আমরা সব বইয়ে বিশেষ ছাড় দিচ্ছি। এতে ক্রেতাদের আকর্ষণ আরও বাড়ছে।

বইমেলা প্রচার উপ-কমিটির সদস্য নূর হাসান জনি বার্তা২৪.কমকে বলেন, প্রতিদিনই বিকাল থেকে বইপ্রেমীরা মেলা প্রাঙ্গণে ভিড় জমায়। তবে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সব বয়সের মানুষের আগমনে জনসমুদ্রে পরিণত হয় মেলা প্রাঙ্গণ। সন্ধ্যার পর ভিড় বেড়ে যায় আরও। এবারের বইমেলায় বিশেষ আকর্ষণ রাখা হয়েছে লেখককুঞ্জে। এখানে প্রতিদিন লেখক-কবি-সাহিত্যিকদের মিলনমেলা বসে। পাঠকরা এখানে এসে লেখকদের সাথে দেখা করার সুযোগ পান।

খুলনা বিভাগীয় গণগ্রন্থাগারের উপ-পরিচালক ও বইমেলার সদস্য সচিব ড. আহসান উল্লাহ বার্তা২৪.কম কে বলেন, রাজধানীর অমর একুশে গ্রন্থমেলার পরে খুলনার এ বইমেলা দেশের ২য় বৃহত্তম বইমেলা। এবারের বইমেলায় স্টল রয়েছে সব মিলিয়ে ৯৫টি। প্রতি বছরই খুলনার এ বইমেলা লেখক-পাঠক-কবি-সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়। বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও আমাদের সাধ্যমতো চেষ্টা করি ভালো কিছুর আয়োজন করতে। আগামীতে আরও বড় পরিসরে মেলা আয়োজন করতে পারব বলে আশা করি।

উল্লেখ্য, খুলনা জেলা প্রশাসন আয়োজিত এ বইমেলায় বিভিন্ন প্রকাশনা সংস্থা, সাহিত্য সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান ও লাইব্রেরি অংশগ্রহণ করেছে। প্রতিদিন বইমেলা বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে। তবে ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে। এছাড়া বিকেলে প্রবন্ধ ও কবিতা পাঠ, আলোচনা, নতুন লেখকদের বইয়ের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়। বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এছাড়াও শিশুদের জন্য উপস্থিত বক্তৃতা, বিতর্ক, আবৃত্তি, চিত্রাঙ্কন, সঙ্গীত ও বইপাঠ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। শিক্ষার্থীদের জন্য বই পাঠের ব্যবস্থা আছে এবার।

এ সম্পর্কিত আরও খবর