আউটসোর্সিং কর্মীদের সংকট সুরাহায় পদক্ষেপের আহ্বান সাকির

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-19 14:50:18

বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের আউটসোর্সিং কর্মীদের সংকট সুরাহায় সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে রাজধানীর শাহবাগ অবরোধ করা আন্দোলনকারীদের সঙ্গে সংহতি জানিয়ে দেওয়া বক্তব্যে তিনি একথা বলেন।

এসময় অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়ে জোনায়েদ সাকি বলেন, চাকরি জাতীয়করণের দাবিতে শাহবাগ মোড়ে রাস্তা যারা অবরোধ করেছেন। আপনারা তাদের দাবির কথা শুনুন, কিভাবে বাস্তবায়ন করা যায় সে কথা ভাবুন।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক বলেন, আপনাদের দাবি দাওয়া দেখেছি, আমরা মনে করে এটা যৌক্তিক। আউটসোর্সিং কর্মচারীরা, শ্রমিকরা তাদের বৈষম্য অবসানের দাবি নিয়ে এসেছেন। এই বৈষম্য অবিলম্বে দূর হওয়া দরকার।

জোনায়েদ সাকি বলেন, আউটসোর্সিং কর্মীদের কোন কর্মঘণ্টা নেই, ঈদ, পার্বণ নেই। বোনাস পায় না। চাকরির কোন নিশ্চয়তা নেই। তাদের চাকরির মাঝখানে যারা থাকে তারা বিরাট ঘুষ নেয়। সরকার যে বেতন দেয় সেখান থেকে কমিশন পায় তারপর আবার বেতন থেকেও টাকা কেটে রাখে।

আউটসোর্সিং কর্মচারীদের যখন তখন ছাঁটাই করে উল্লেখ করে তিনি বলেন, যতক্ষণই কাজ করুক কোন ওভারটাইম পায় না। এরকম অমানবিক অবস্থা তাদের। নারীরা মাতৃত্বকালীন ছুটি পান না। এক দেশে দুই আইন চলতে পারে না। কাজেই এই বৈষম্য দূর করবেন।

এদিন সকাল ১০টা থেকে শাহবাগ অবরোধ করেন আউটসোর্সিং কর্মীরা। এতে শাহবাগ ও এর আশপাশ এলাকায় সৃষ্টি হয়েছে তীব্র যানজটের।

আন্দোলনকারীরা বলেন, বিগত সরকার শোষণ করার নীতিমালা দিয়েছে, আমরা শোষিত হয়েছি। আমরা কাফনের কাপড় নিয়ে এসেছি, দরকার হলে রক্ত দিবো কিন্তু তারপরও আমরা আমাদের উত্তরসূরীদের নির্যাতিত হতে দিবো না। আমরা শান্তিপূর্ণ কর্মসূচি দিয়েছি, বিশৃঙ্খলা করবো না। তবে সময় ফুরিয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর