গাজীপুরে বন বিভাগে অবৈধ স্থাপনা উচ্ছেদে যৌথ অভিযান

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর | 2024-10-23 15:31:38

গাজীপুরে বনের জমিতে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে বন বিভাগ। এতে সহযোগিতা করছেন আইনশৃঙ্খলা যৌথ বাহিনীর সদস্যরা। পাশাপাশি অভিযানে নেতৃত্ব দিচ্ছেন জেলা ও উপজেলা প্রশাসন।

বুধবার (২৩ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় গাজীপুরের কালিয়াকৈর পৌরসভাধীন পূর্ব চান্দরা, বোর্ডমিল এলাকায় এ অভিযান শুরু করে বন বিভাগ।

বন বিভাগ জানায়, গত ৫ আগস্ট সরকার পতনের পরপরই কালিয়াকৈর রেঞ্জের চন্দ্রা বিটের বিভিন্ন এলাকায় অবৈধভাবে গাছপালা কেটে সরকারি বনের জমি দখল করে স্থাপনা নির্মাণের মহোৎসব শুরু হয়। সেসময় বন বিভাগের কর্মকর্তা কর্মচারীরা এসব স্থাপনা বন্ধে বাধা দিলেও স্থানীয় ভূমিদস্যু ও অসাধু মহল তা আমলে নেননি। পরবর্তীতে এ ঘটনা নিয়ে বন মন্ত্রণালয়ে তোলপাড় সৃষ্টি হয়। পরে জেলা প্রশাসক বন বিভাগ ও আইনশৃঙ্খলা বাহিনী সরকারি সম্পদ রক্ষায় যৌথ অভিযানের পরিকল্পনা করে।

এর আগে, গত ১৮ অক্টোবর থেকে বন বিভাগ একাধিকবার এসব এলাকায় মাইকিং করে বন বি আগে নির্মাণ করা অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার কথা বলেন। এছাড়াও এসব দখলে জড়িত থাকা ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন বন বিভাগ।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট হাসিনা সরকার পতনের পর গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জ, কাচিঘাটা রেঞ্জের বেশিরভাগ এলাকায় এক যোগে অবৈধ স্থাপনা নির্মাণ শুরু হয়। এতে একটি অসাধু চক্র মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয় বলে জানা যায়। বন বিভাগের তৈরি তালিকা মতে গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জে দুই হাজারেরও বেশি অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে।

কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউছার আহমেদ বলেন, অবৈধ স্থাপনা উচ্ছেদের প্রথম দিন আজ। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর