আশুলিয়ায় শ্রমিক-আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, আহত ৪

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2024-10-23 16:17:16

সাভারের আশুলিয়ায় পোশাক শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এঘটনায় অন্তত ৪ জন শ্রমিক আহতের খবর পাওয়া গেছে।

বুধবার (২৩ অক্টোবর) সকাল ১১ টার দিকে আশুলিয়ার নরসিংহপুর-কাশিমপুর সড়কের বাংলা বাজার এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

আহত শ্রমিকরা হলেন- হালিমা খাতুন, ববিতা আক্তার, মোর্শেদা খাতুন ও চম্পা খাতুন। এদের মধ্যে হালিমা খাতুন সুসুকা গার্মেন্টসের শ্রমিক, বাকিরা জেনারেশন নেক্সট ফ্যাশন নামে একটি পোশাক কারখানার শ্রমিক বলে জানা গেছে।

শ্রমিকরা জানায়, জেনারেশন নেক্সট পোশাক কারখানার শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে। তারা বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে কারখানাটির সামনে একত্রিত হয়। পরে পার্শ্ববর্তী সিগমা অ্যাপারেলস, ডি-সান, সুসুকা, জি-ম্যাক্স ও শিনশিন পোশাক কারখানায় গিয়ে শ্রমিকদের বের করে নিয়ে তাদের আন্দোলনে শামিল করে। তারা সড়ক অবরোধের চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাধা দেয়। এতে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে।

আশুলিয়া নারী ও শিশু হাসপাতাল জানায়, সকাল ১১ টার দিকে চম্পা খাতুন ববিতা আক্তার হালিমা খাতুন ও মোরশেদা বেগম নামে চার নারী শ্রমিক চিকিৎসার জন্য নারী ও শিশু হাসপাতালে আসে। তাদের মধ্যে চম্পার তলপেটে এবং মোরশেদার পায়ে আঘাতের চিহ্ন রয়েছে। আঘাত গুরুতর হওয়ায় চম্পা ও মোরশেদাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ববিতা ও হালিমাকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।

আশুলিয়া নারী ও শিশু হাসপাতালের সহকারী ব্যবস্থাপক (অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার) এইচ এম আসাফ উদ্দৌলা রিজভী বলেন, চম্পা খাতুন, মোরশেদা বেগম দাবি করেছেন তারা গুলিতে আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে আমরা তা নিশ্চিত হতে পারিনি।

শিল্পপুলিশ জানিয়েছে, বকেয়া বেতন ভাতার দাবিতে কয়েকদিন যাবত জেনারেশন নেক্সট ফ্যাশনের শ্রমিকরা আন্দোলন করে আসছে। আজ সকালে কারখানাটির শ্রমিকরা অন্যান্য কারখানায় ইট পাটকেল নিক্ষেপ করে শ্রমিকদের বের করে আনছিল। এসময় ভয় দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল নিক্ষেপ করেছে। গুলিবিদ্ধ হওয়ার মত কোন ঘটনা ঘটেনি, পরিস্থিতি এখন স্বাভাবিক আছে।

প্রসঙ্গত, জেনারেশন নেক্সট পোশাক কারখানার শ্রমিকরা গত সোমবার সকাল ৯ টা থেকে মঙ্গলবার বিকেল পৌনে ৫ টা পর্যন্ত নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল মোড় এলাকা অবরোধ করে রাখেন। পরে জলকামানের মুখে সড়ক ছাড়তে বাধ্য হয় তারা।

এ সম্পর্কিত আরও খবর