শ্রদ্ধা-ভক্তিতে বিদ্যার দেবীকে পূজা

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪ | 2023-08-27 05:34:02

জ্ঞানের লাভের আশায় শ্রদ্ধা আর ভক্তিতে বিদ্যার দেবীকে স্মরণ করেছে হিন্দু ধর্মাবলম্বীরা। সারাদেশের বিভিন্ন জেলায় উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে সরস্বতী পূজা।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকাল থেকেই অঞ্জলি প্রদানের মাধ্যমে মণ্ডপে মণ্ডপে শুরু হয় পূজার অনুষ্ঠান।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পাড়া মহল্লায় বারোয়ারি পূজা ও ব্যক্তিগত মিলিয়ে বিদ্যার দেবীর আরাধনা করে অনুসারীরা। পূজাকে কেন্দ্র করে মণ্ডপগুলোও সাজানো হয়েছে বর্ণিল সাজে। তাছাড়া গত বছরের তুলনায় এ বছর মণ্ডপের সংখ্যা বেড়েছে অনেক।

পূজায় শিক্ষার্থীদের সমাগম অনেক বেশি। তারা দেবীর কাছে পুরোটা বছর যেন নির্বিঘ্নে এবং মনোযোগ সহকারে পড়াশোনা করে ভালো ফলাফল করতে পারেন এই কামনা করেন। আর নিজেদের ও সংসারের অন্যদের মঙ্গল কামনা করেন বয়সী ভক্তরা।

এদিকে পূজাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালিপাড়ায় নির্মিত হয়েছে ৪৫ ফুট লম্বা প্রতিমা। ৪৫ ফুট লম্বা প্রতিমা দিয়ে কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের আমবাড়ী গ্রামের সার্বজনীন শ্রী শ্রী রাধাগবিন্দ ও গনেশ পাগল সেবাশ্রম চত্বরে নির্মিত ৪৫ ফুট উচ্চতার এই সরস্বতী প্রতিমায় পূজা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, হিন্দু ধর্মাবলম্বীদের রীতি অনুযায়ী সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। তাই মধ্যরাতে মণ্ডপে দেবীর প্রতিমা স্থাপন থেকে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা।

এ সম্পর্কিত আরও খবর