বরিশাল নদী বন্দর ইজারা ,লাভ-ক্ষতি নিয়ে বিরোধ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2024-10-27 19:44:48

বরিশাল নদী বন্দর কর্তৃপক্ষ ২০২৪-২০২৫ অর্থ বছরের অবশিষ্ট ইজারা মূল্য পরিশোধের জন্য ‘মেসার্স মিশু এন্টারপ্রাইজ’ নামের ঠিকাদার প্রতিষ্ঠানকে অফিসিয়াল নোটিশ দিয়েছে। এর জবাবে, প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী আর্থিক ক্ষতি পোষানোর উদ্দেশ্যে পূর্বের ইজারার অর্থেই ২০২৫-২০২৬ অর্থ বছরের ইজারা কার্যক্রম চালু রাখার জন্য বন্দর কর্তৃপক্ষ বরাবর আবেদন করেছেন।

বরিশাল নদী বন্দরের কাঁচাবাজার (পাতাপট্টি) ঘাট ও নৌযানের লেবার হ্যান্ডলিং পয়েন্ট নিয়ে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে বন্দর কর্মকর্তা ও ঠিকাদারের মধ্যে এই বিতর্কের সূত্রপাত ঘটে।

বরিশাল নদী বন্দরের উপ-পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক কর্তৃক ২২ সেপ্টেম্বর স্বাক্ষরিত তাগিদপত্রে উল্লেখ করা হয়, মেসার্স মিশু এন্টারপ্রাইজ ২০২৪-২০২৫ অর্থ বছরের জন্য ৩২ লাখ ২০ হাজার টাকায় দরপত্র গ্রহণ করে। তবে, ৫০% টাকা জমা দেওয়ার পর বাকি ৫০% অর্থ এখনও পরিশোধ করেনি, যা ইজারা নীতিমালার পরিপন্থী। নোটিশ অনুযায়ী, ৭ দিনের মধ্যে বকেয়া ১৬ লাখ ১০ হাজার টাকা পরিশোধপূর্বক ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তিনামা সম্পাদনের নির্দেশ দেয়া হয়। বেঁধে দেওয়া সময়ের মধ্যে এ নির্দেশ পালন করতে ব্যর্থ হলে ইজারা বাতিল হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

এর বিপরীতে, মেসার্স মিশু এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর মোঃ আলাউদ্দিন চলতি বছরের ১৪ অক্টোবর এক আবেদনে জানান, চলমান বছরজুড়ে নদী বন্দরে নির্মাণ কাজ ও বৈষম্য বিরোধী আন্দোলনের কারণে ব্যবসায় মন্দা এবং ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। ব্যবসায়িক ক্ষতি পুষিয়ে নিতে তিনি আগের শর্তে এবং আগের ইজারা মূল্যে ২০২৫-২০২৬ অর্থ বছরে ইজারা কার্যক্রম অব্যাহত রাখার অনুমতির আবেদন করেন।

তিনি দাবি করেন, জুলাই থেকে শুরু হওয়া বৈষম্য বিরোধী আন্দোলন, ৫ আগস্টের ঘটনার প্রেক্ষাপট এবং নদী বন্দরের নির্মাণ কাজের ফলে তিনি আর্থিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। ব্যবসা-বাণিজ্যে মন্দাভাবের কারণে লক্ষাধিক টাকা লোকসানের মুখে পড়েছেন বলেও তার আবেদনে উল্লেখ করেন।

বরিশাল নদী বন্দরের কাঁচাবাজার ঘাটের ইজারা কার্যক্রম অব্যাহত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আবেদনপত্রের অনুলিপি বিআইডব্লিউটিএ-এর ঢাকা-বরিশালের গুরুত্বপূর্ণ ৬টি স্থানে পাঠানো হয়েছে বলে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর