শ্রমিক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে ঢাবিতে মশাল মিছিল

, জাতীয়

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-27 19:39:59

শ্রমিক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মশাল মিছিল করেছে গণতান্ত্রিক ছাত্রজোটের সদস্যরা।

রোববার (২৭ আগস্ট ) সন্ধ্যা সাতটার দিকে এ মিছিল বের করেন তারা। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা ঘুরে হল পাড়া হয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

এসময় ‘আবু সাইদ, মুগ্ধ শেষ হয়নি যুদ্ধ’, ‘আমার ভাই মরলো কেন, জবাব চাই দিতে হবে’, ইত্যাদি স্লোগান দিতে দেখা যায় তাদের।

রাজু ভাস্কর্যে এসে গণতান্ত্রিক ছাত্রজোটের সদস্যরা বলেন, সাভারে আমার ভাইদের ওপর পুলিশ গুলি চালিয়েছে। তারা তো কোনো অন্যায় করেনি। তারা তাদের বেতন, পাওনাদি আদায়ের জন্য রাজপথে নেমেছিল। তাহলে কেন তাদের ওপর গুলি চালানো হলো, আমরা জানতে চাই। প্রশাসনকে এর জবাব দিতেই হবে।

বিপ্লবী ছাত্রমৈত্রী ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক জাবির আহমেদ জুবেল বলেন, তিনমাসের বকেয়া বেতনের দাবিতে গত (২৪ আগস্ট) গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনে পুলিশের গুলিতে গুলিবিদ্ধ শ্রমিক চম্পা খাতুন আজ ঢাকা মেডিকেলে মৃত্যুবরণ করেছেন।

পুলিশের ভাষ্যমতে পুলিশ নাকি আন্দোলনরত শ্রমিকদের ভয় দেখাতে সাউন্ড গ্রেনেড আর টিয়ারশ্যাল নিক্ষেপ করেছিলো, গুলি করেনি।

গণঅভ্যুত্থানের মাধ্যমে গঠিত অন্তর্বর্তীকালীন সরকার একেবারে পর এক শ্রমিক হত্যা করছে। যে শ্রমিকেরা জুলাই অভ্যুত্থানে বুক চিতিয়ে লড়াই করেছে, জীবন দিয়েছে, আজ এই সরকার তাদের দাবিতে কর্ণপাত করছে না। একের পর এক গুলি চালিয়ে এই সরকার নিজেদেরকে প্রমাণ করছে এই সরকার শ্রমিক এবং মেহনতি মানুষের বিপক্ষের সরকার।

প্রসঙ্গত, গত (২৪ আগস্ট) সাভারে বেতন বকেয়া আদায়ের দাবিতে পুলিশ ও শ্রমিকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশের গুলিতে আহত হন চম্পা খাতুন নামের একজন গার্মেন্টস শ্রমিক। চিকিৎসাধীন অবস্থায় রোববার (২৭ অক্টোবর) ঢাকা মেডিকেল কলেজে তিনি মৃত্যুবরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর