ঢাকা আসছেন অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী টনি বার্গ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-28 14:09:13

ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী টনি বার্গ। বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার লক্ষ্যে আগামী ৩১ অক্টোবর ঢাকায় আসছেন তিনি।

অস্ট্রেলীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরকালে উভয় দেশের মধ্যে দুটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে এবং এ নিয়ে কূটনৈতিক পর্যায়ে জোর প্রস্তুতি চলছে। 

কূটনৈতিক সূত্র জানায়, ঢাকা সফরকালে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী টনি বার্গ প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে যমুনায় সৌজন্য সাক্ষাৎ করবেন। এ সময় বাণিজ্য-বিনিয়োগ, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন, রোহিঙ্গা সংকট, সামুদ্রিক নিরাপত্তা, প্রযুক্তি হস্তান্তর এবং অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে দুই দেশ কীভাবে একসঙ্গে কাজ করতে পারে সে বিষয়েও আলোচনা হতে পারে। 

টনি বার্গ স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এ সময় দুই সরকারের মধ্যে সমুদ্রসীমার নিরাপত্তা বৃদ্ধি ও কোস্টগার্ডের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হবে। স্বরাষ্ট্র উপদেষ্টার সচিবালয়ের কার্যালয়ে এই সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

সফরকালে টনি বার্গ বাংলাদেশের সংস্কৃতিবিষয়ক উপদেষ্টার সঙ্গেও সচিবালয়ে তার কার্যালয়ে বৈঠক করবেন। এ সময় দুই দেশের মধ্যে সংস্কৃতি বিনিময়সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হবে।

এ সম্পর্কিত আরও খবর