জনকল্যাণমূলক কাজে যুক্ত হচ্ছে ভিডিপি সদস্যরা: আনসার মহাপরিচালক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-28 19:02:09

আনসারের মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেছেন, নির্বাচনের সময় ভোটকেন্দ্রের নিরাপত্তার দায়িত্ব পালন বা নির্দিষ্ট সময়ে ভাতাভিত্তিক দায়িত্বের মধ্যে তাদের ভূমিকা সীমাবদ্ধ না রেখে, জনকল্যাণমূলক বিভিন্ন কর্মকাণ্ডে সক্রিয়ভাবে যুক্ত করা হচ্ছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) সদস্যরা।

সোমবার (২৮ অক্টোবর) দুপুরে রাজধানীর খিলগাঁও আনসার সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আনসার ডিজি বলেন, ৮০-এর দশকে খাল খনন, কৃষিভিত্তিক অর্থনৈতিক কর্মকাণ্ড থেকে শুরু করে পর্যায়ক্রমে সামাজিক সুরক্ষা, পরিবেশ সংরক্ষণ এবং খাদ্য নিরাপত্তায় ভিডিপি সদস্যরা তাদের সক্ষমতার প্রমাণ দিয়েছে। "অপারেশন রেলরক্ষা", "অপারেশন সুরক্ষিত যাতায়াত" সহ বিভিন্ন জাতীয় প্রয়োজনে ভিডিপির স্বেচ্ছাসেবীরা জনগণের পাশে থেকে সুনাম অর্জন করেছে। নির্বাচনের সময় ভোটকেন্দ্রের নিরাপত্তার দায়িত্ব পালন বা নির্দিষ্ট সময়ে ভাতাভিত্তিক দায়িত্বের মধ্যে তাদের ভূমিকা সীমাবদ্ধ না রেখে, তারা জনকল্যাণমূলক বিভিন্ন কর্মকাণ্ডে সক্রিয়ভাবে যুক্ত রয়েছেন।

তিনি জানান, ভিডিপি আইন ও নীতিমালা অনুযায়ী, সদস্যদের দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে বাহিনী নিরলসভাবে কাজ করছে। মৌলিক প্রশিক্ষণকে আরো আধুনিক ও আকর্ষণীয় করতে অডিও-ভিজ্যুয়াল কনটেন্ট সংযোজন করা হচ্ছে, যা প্রশিক্ষণকে সহজবোধ্য ও কার্যকরী করে তুলবে। কর্মদক্ষ সদস্যদের মধ্যে যারা স্বেচ্ছাসেবী হিসেবে বিশেষ অবদান রাখবে তাদেরকে সাধারন আনসার পদে অগ্রাধিকার দিয়ে নিয়োগের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

আনসার মহাপরিচালক বলেন, ভবিষ্যৎ কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর, পিকেএসএফ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমন্বয়ের মাধ্যমে আনসার-ভিডিপি কারিগরি প্রশিক্ষণের মানোন্নয়নকে অগ্রাধিকার ভিত্তিতে সংস্কার কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ প্রশিক্ষণ সমাপ্তির পর স্বাবলম্বী হতে আর্থিক সহায়তার জন্য ভিডিপি উন্নয়ন ব্যাংক সদস্যদের পাশে থাকবে, যেখান থেকে জামানতবিহীন ঋণ সুবিধা পাওয়া যাবে। ভিডিপি দলনেতা এবং দলনেত্রীদের গুণগত ও মানগত প্রশিক্ষণের জন্য নির্দিষ্ট কিছু সূচক নির্ধারণ করা হয়েছে যাতে তৃণমূল পর্যায়ে তাদের দক্ষতা বৃদ্ধি পায় এবং সামাজিক সুরক্ষায় তারা আরও কার্যকর ভূমিকা রাখতে পারে।

বর্তমানে ভিডিপি বাহিনীর কিছু সদস্যকে ভুল তথ্যের মাধ্যমে বিভ্রান্ত করার চেষ্টা চলছে, বিশেষ করে তাদের নিয়োগের ধরন, মূল কাজ এবং বাহিনী থেকে আইনগত অধিকার বিষয়ে কিছু স্বার্থান্বেষী মহল উস্কানি দিচ্ছে। সকল স্বেচ্ছাসেবী সদস্যকে আইনসিদ্ধ নীতিমালা অনুযায়ী কাজ করার জন্য এবং বাহিনীর শৃঙ্খলা বজায় রাখার জন্য অনুরোধ জানিয়েছেন আনসার মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ।

এ সম্পর্কিত আরও খবর