সড়ক দুর্ঘটনায় নিহত পাঁচ জনের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-26 08:13:57

 

সড়ক দুর্ঘটনায় নিহত শিশু ফাইজা তাহসিনাসহ দেশের বিভিন্ন এলাকায় নিহত পাঁচ জনের পরিবারকে ১ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণের এ অর্থ পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

ফাইজা ছাড়া সড়ক দুর্ঘটনায় অন্য নিহতরা হলেন- মো. মিরাজ খান (৫), নুসরাত চৌধুরী (২৩), লিজা আক্তার (৯) ও আহমেদ রিফাত (৬)।

আদালত এই ক্ষতিপূরণের নির্দেশ ছাড়াও ওই পাচঁ পরিবারকে ৫০ লাখ টাকা করে দিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং সড়ক দুর্ঘটনা রোধে সরকারের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার সহ ১৮জন বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১১ ফেব্রুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।

গত ৬ ফেব্রুয়ারি উত্তরায় মাইক্রোবাসের ধাক্কায় ফাইজা তাহমিনা সূচি (১০) নামে স্কুলপড়ুয়া এক শিশুর মৃত্যু হয়। এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় সড়ক দুর্ঘটনায় আরও চারজন নিহত হয়। এর প্রতিকার চেয়ে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন (সিসিবি ফাউন্ডেশন) এবং বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে আদালত রুল সহ আদেশ দেন

এ সম্পর্কিত আরও খবর