হাসিনা-মার্কেল বৈঠক হবে জার্মানিতে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 04:15:52

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি সফরে যাচ্ছেন ১৪ ফেব্রুয়ারি। সফরকালে তিনি জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পররাষ্ট্রমন্ত্রী একেএম আবদুল মোমেন বুধবার (১৩ ফেব্রুয়ারি) এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকা এক প্রেস বিফ্রিং-এ এসব জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী মিউনিখে ১৫-১৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য ‘মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে’ অংশ নেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি সফর শেষে সংযুক্ত আরব আমিরাতে যাবেন। আবুধাবিতে অনুষ্ঠিতব্য আর্ন্তজাতিক প্রতিরক্ষা প্রদশর্নীতে অংশগ্রহণ করবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদের বৈঠকেরও কথা রয়েছে।

এর আগে ২০১৭ সালেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রিত ‘মিউনিখ নিরাপত্তা সম্মেলনে’ অংশ নিয়েছিলেন।

এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে আফগান প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি, মিসরের প্রেসিডেন্ট আবদাল-ফাত্তা আল-সিসি, চীনা কমিউনিস্ট পার্টির ১৯তম পলিটব্যুরোর সদস্য ইয়াং জেইচি, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির মতো অনেক রাষ্ট্র ও সরকার প্রধান যোগ দিতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্র থেকে সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ প্রতিনিধিদল যোগ দেবে। এতে থাকবেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী পেট্রিক শানাহান।

এ সম্পর্কিত আরও খবর