গণতন্ত্র কখনো একদলীয় হয় না: মাহবুব তালুকদার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 23:32:58

গণতন্ত্র কখনো একদলীয় হয় না বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

তিনি বলেছেন, গণতন্ত্র কখনো একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না। এজন্য নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব আরোপ করা হয়। তবে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া নিতান্তই প্রাথমিক প্রাপ্তি। এবার উপজেলা নির্বাচন  অংশগ্রহণমূলক না হওয়ায় তা কৌলিন্য হারিয়েছে। এছাড়া নির্বাচনকে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য হতে হয়। এ দুটি শব্দের পরিমাপক জনগণ। যারা নির্বাচন করেন তারা নয়। এই প্রেক্ষাপট মনে রেখে আগামী উপজেলা নির্বাচন যাতে নির্বাচনে ব্যবস্থাপনার প্রতি জনগণকে অধিকতর আস্থাশীল করতে পারে তা নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দ্বিতীয় পর্যায়ে ১২৪টি উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, উপজেলা এমনকি ইউনিয়ন পরিষদ নির্বাচন গণতান্ত্রিক কাঠামোতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান ব্যবস্থায় উপজেলা পরিষদ যেভাবে দায়িত্ব পালন করার কথা তা সম্ভব হচ্ছে না। এখানে অন্য কারো খবরদারি বা নিয়ন্ত্রণ থাকার কথা নয়। উদাহরণস্বরূপ বলা যায় উপজেলা পরিষদ জেলা পরিষদের অধীনস্থ নয়। কথাটা এজন্য বলছি যে উপজেলা পরিষদ সর্বময় ক্ষমতার অধিকারী না হলে এ নির্বাচন গুরুত্বহীন হয়ে পড়া স্বাভাবিক।

মাহবুব তালুকদার বলেন, বর্তমান কমিশনের কার্যকালে অনেকগুলো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও সাতটি সিটি কর্পোরেশন নির্বাচন এর মধ্যে উল্লেখযোগ্য। এসব নির্বাচনে আপনারা সবাই অংশগ্রহণ করেছেন। এসব নির্বাচনের সাফল্য ও ব্যর্থতা সম্পর্কে আপনারা সম্যক অবহিত। নির্বাচন কমিশনে এখন পর্যন্ত নির্বাচনগুলোর সাফল্য ও ব্যর্থতা নিয়ে আত্ম বিশ্লেষণমূলক আলোচনা হয়নি। কিন্তু ব্যক্তিগতভাবে আপনারা সাফল্য ও ব্যর্থতার যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন, তা থেকে পরবর্তী পর্যায়ের নির্বাচনগুলোর ভুলগুলো শুধরে নেয়ার বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে পারেন।

রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, নির্বাচন আইনানুগ হওয়ার অর্থ ও সবার সমান অধিকার ও সবার প্রতি সম আচরণ নিশ্চিত করা। এজন্য আপনাদের কঠোর নিরপেক্ষতা অবলম্বন করতে হবে। কোন প্রকার ভয়-ভীতি চাপ লোভ বা প্রলোভনের কাছে আপনারা নতি স্বীকার করবেন না। নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে সাহসিকতার সঙ্গে আপনারা দায়িত্ব পালন করুন। অনেক অপ্রত্যাশিত সমস্যা আপনাদের সামনে উপস্থিত হতে পারে, আইনের কাঠামোর মধ্যে থেকে আপনাদের তা মোকাবেলা করতে হবে।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদত হোসেন চৌধুরী এবং কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর