বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেছে জাতিসংঘের তিন সংস্থা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 04:10:05

জাতিসংঘের রোম ভিত্তিক সংস্থা (আরবিএ) এফএও, ডব্লিউএফপি এবং আইএফএডি -এর প্রধানরা পৃথক বৈঠকে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেছেন। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) ভোরে রোমের আরবিএ’র সদর দফতরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সাক্ষাৎ করে তারা বাংলাদেশের প্রশংসা করেন।

অর্থ মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশের অর্থমন্ত্রীর সঙ্গে জাতিসংঘের রোম ভিত্তিক তিন সংস্থার নেতৃবৃন্দ বৈঠক করে এদেশের অগ্রগতির প্রশংসা করেন। বাংলাদেশ ও এই তিনটি সংস্থার মধ্যে দীর্ঘমেয়াদী সহযোগিতার বিষয়টি তাদের আলোচনায় গুরুত্ব পায়। অত্যন্ত আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত বৈঠকগুলোতে এই তিনটি সংস্থার নেতৃবৃন্দ এবং বাংলাদেশের অর্থমন্ত্রী খোলামেলা আলোচনা করেন। বৈঠকে জাতিসংঘের সংস্থাগুলোর কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে।

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান তিন সংস্থার প্রধান। গত দশকে বাংলাদেশের জিডিপিতে ৬ শতাংশেরও বেশি প্রবৃদ্ধি হওয়ায় এবং দারিদ্র্য ও ক্ষুধা মোকাবিলায় বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগেরও প্রশংসা করেন তারা। মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ অভূতপূর্ব পদক্ষেপ গ্রহণ করেছে বলে মন্তব্য করেন।

বিশ্বখাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বেসলি বাংলাদেশে তাঁর সাম্প্রতিক সফরের স্মৃতিচারণ করেন এবং রোহিঙ্গাদের অমানবিক অবস্থার কথা উল্লেখ করে দুঃখ প্রকাশ করেন।

ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশনের (এফএও) মহাপরিচালক জসি গ্রাজিয়ানো ড সিলভা বাংলাদেশকে এফএও’র ৩০০ মিলিয়ন ডলার মূল্যের ৩২৬টি জাতীয় প্রকল্পের মাধ্যমে সহযোগিতার কথা উল্লেখ করেন।

বৈঠকে আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপি দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণের লক্ষ্যে বাংলাদেশকে ৪০ বছরেরও বেশি সময় ধরে ক্রমাগত সহায়তার জন্য সংগঠনের প্রধানদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ সম্পর্কিত আরও খবর