পথে পথে মুসল্লিদের ঢল

ঢাকা, জাতীয়

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-07-06 11:46:29

টঙ্গী থেকে: তাবলিগ জামাতের বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে সকাল থেকেই মুসল্লিদের ঢল নেমেছে টঙ্গীমুখে।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল থেকেই টঙ্গীর তুরাগ নদের তীরে ইজতেমা ময়দানে দেশ বিদেশ থেকে আগত মুসল্লিদের দিয়ে কানায় কানায় ভরে আছে। শনিবার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ১১টায়।

শনিবার সকাল সাতটায় সরেজমিনে দেখা যায়, মহাখালী ফ্লাইওভারের নিচ থেকে আইনশৃঙ্খলা বাহিনী যান চলাচল সীমিত করে দিয়েছেন। সেখান থেকেই মুসল্লিরা পায়ে হেটে ইজতেমার মাঠ অভিমুখে রওনা হয়েছেন। পথে আরও তিনটি পুলিশের চেকপোস্ট দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। চেকপোস্ট তিনটি হচ্ছে, রেডিসন হোটেলের সামনে, বিমানবন্দর ও টঙ্গীব্রিজ। টঙ্গীব্রিজের চেকপোস্টের পর কোনোধরনের যানবাহন প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

কুড়িল বিশ্বরোড থেকেই মুসল্লিরা রাস্তার দুপাশ দিয়ে শৃঙ্খলার সাথে ইজতেমা অভিমুখে যেতে দেখা গেছে। মুসল্লিদের কেউ কেউ ভ্যানে চড়ে, ছোট ট্রাকে করেও ইজতেমার দিকে আসছেন।

ইজতেমা অভিমুখে যাওয়া নজরুল ইসলাম মিরপুর থেকে রওনা দিয়েছেন। তিনি বার্তা২৪.কমকে বলেন, ভোরবেলা ফজরের নামায আদায় করে ইজতেমা ময়দানের উদ্দেশে রওনা করেছি। আখেরি মোনাজাতের দোয়ায় অংশ নিতে চাই।

এদিকে, সকাল আটটায় টঙ্গী স্টেশন রোড মুসল্লিদের ভীরে জমজমাট হয়ে উঠেছে। ময়দানে জায়গা না পেয়ে ফুটওভার ব্রিজ, দোকান, রাস্তার ওপরে তারা অবস্থান নিয়ে মাইকে ভেসে আসা আমবয়ান শুনছেন।

সাভার থেকে আসা মাদরাসার শিক্ষার্থী মাহমুদুল হাসান বার্তা২৪কে বলেন, আখেরি মোনাজাতে অংশ নিতে সকাল বেলা আমরা দলবেঁধে এসেছি। কিন্তু ভেতরে জায়গা না থাকায় বাইরে থেকেই বয়ান শুনছি।

ইজতেমার আয়োজকদের সূত্রে জানা গেছে, শনিবার ফজরের নামাজের পর কোরআন তেলাওয়াত অন্যান্য নফল আমল শেষে শুরু হয় বয়ান। সকাল সাড়ে ৭টা থেকে মাওলানা খুরশিদ হেদায়াতি বয়ান শুরু করেন। এর পর মাওলানা ইবরাহিম দেওলা বিশেষ নসিহত করবেন। এরপর আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বারের মতো আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের মুরব্বি ও তাবলিগ জামাতের শুরা সদস্য হাফেজ মাওলানা যুবায়ের।

উল্লেখ্য, ৫৪তম বিশ্ব ইজতেমায় বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষ, আলেম-উলামা ও তাবলিগি সাথীরা অংশ নিয়েছেন। স্থানীয়দের মতে এবারের মতো মানুষ বিগত কোনো ইজতেমায় অংশ নেয়নি।

এ সম্পর্কিত আরও খবর