জামায়াতে দ্বন্দ্ব চরমে, এবার বহিষ্কৃত হলেন মঞ্জু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 01:39:54

ব্যারিস্টার আবদুর রাজ্জাকের পদত্যাগের রেশ না কাটতেই জামায়াতে ইসলামী থেকে বহিষ্কৃত হলেন মজিবুর রহমান মঞ্জু। মঞ্জু ইসলামী ছাত্র শিবিরের প্রাক্তন কেন্দ্রীয় সভাপতি ছাড়াও ছিলেন জামায়াতের উদীয়মান নেতা এবং জামায়াত প্রভাবিত দিগন্ত টিভির শীর্ষ কর্মকর্তা।

জামায়াত সূত্রে জানা গেছে, শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) আনুমানিক রাত সাড়ে সাতটার দিকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমদের পক্ষ থেকে নির্বাহী পরিষদের এক সদস্য তার দলীয় সদস্যপদ বাতিলের তথ্য নিশ্চিত করেন।

সূত্র আরো জানায়, বেশ কয়েক বছর যাবত সংগঠনের কিছু বিষয়ে মঞ্জু দ্বিমত করে আসছিলেন। মৌখিক ও লিখিত ভাবে বৈঠকসমূহে তিনি তার দ্বিমত ও পরামর্শের কথা জানানোর পাশাপাশি আকারে ইংগিতে-প্রকাশ্যেও ভিন্নমত প্রকাশ করেন।

জামায়াত সূত্রে জানা গেছে, সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনে দলের দায়িত্বপ্রাপ্ত মঞ্জু ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে ভূমিকা প্রসঙ্গে মনে করতেন যে, জামায়াতে প্রয়োজনীয় সংস্কার না হলে বাংলাদেশের রাজনীতিতে জামায়াতের ভবিষ্যৎ অন্ধকার। তিনি দলের নীতি, আদর্শ ও সাংগঠনিক পুনর্গঠনের বিষয়েও বিভিন্ন সেমিনারে এবং প্রবন্ধ লিখে ভিন্নমত প্রকাশ করেন।

যুদ্ধাপরাধের অপরাধে দণ্ডিত জামায়াত নেতা মীর কাশেম আলীর কাছের মানুষ হিসাবে পরিচিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শীর্ষ শিবির নেতা মজিবুর রহমান মঞ্জুর বহিস্কারের সঙ্গে আরেক নেতা ব্যারিস্টার আবদুর রাজ্জাকের পদত্যাগের কোনো সম্পর্ক নেই বলে জামায়াতের পক্ষে দাবি করা হলেও দলের মধ্যে নানা বিষয়ে মতাদর্শগত দ্বন্দ্ব যে চরমে তা স্পষ্ট হচ্ছে। এর সঙ্গে জামায়াত বিলুপ্ত হওয়া কিংবা অন্য নামে নতুন করে দলকে সংগঠিত করার বিষয়গুলোও সামনে চলে আসছে।

 

এ সম্পর্কিত আরও খবর