বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা

ঢাকা, জাতীয়

শাদরুল আবেদীন, সাব এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 14:22:49

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ উপ-হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে দেশের কয়েকটি জেলায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল থেকেই ঢাকার আকাশে মেঘের ছোটাছুটি চোখে পড়ার মতো। হালকা বাতাসও বইছে। মাঝে মাঝেই আকাশে মিলছে সূর্যের দেখা।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নওগাঁওয়ের বদলগাছী ও রংপুরে সামান্য বৃষ্টি হয়েছে।

এ বিষয়ে বিকেল ৪ টায় আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বার্তা২৪.কমকে জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে রংপুর, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, ‘বৃষ্টির পর তাপমাত্রা কিছুটা কমবে। তবে তা বেশি সময় স্থায়ী থাকবে না। আর এখন ফাল্গুন মাস। তাই এ সময়টা তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করে।’

এদিকে আবহাওয়ার পূর্বাভাস বলছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। শনিবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭০ শতাংশ। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট বিভাগের শ্রীমঙ্গলে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবারের (১৫ ফেব্রুয়ারি) সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রাম বিভাগের সীতাকুন্ডে ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া পরবর্তী ৭২ ঘণ্টা বা ৩ দিনে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে বলেও আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর