ভাষার মাস বলে ইংরেজি আলোচনা সভা বাংলায়

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 00:47:42

ফেব্রুয়ারি ভাষার মাস হওয়ায় অনুষ্ঠানের প্রধান অতিথি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের অনুরোধে ইংরেজিতে শুরু হওয়া আলোচনা সভাটি শেষে বদলে গেল বাংলায়।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকালে সুপ্রিম কোর্টে প্রো-বোনো বা অসহায় বিচারপ্রার্থীদের জন্য বিনামূল্যের আইনি সেবা বিষয়ক একটি সেমিনারে এই ঘটনা ঘটে। সেমিনারের আয়োজন করে প্রো-বোনো ল'ইয়ার্স এন্ড অ্যাক্টিভিস্ট অব বাংলাদেশ (পিবিএলএ) ও হিউম্যান রাইটস ল'ইয়ার্স এন্ড সিকিউরিং এনভায়রনমেন্ট অব বাংলাদেশ (এইচআরএলই)।

অনুষ্ঠানে উপস্থিত হওয়ার পর আলোচনা সভা ইংরেজির পরিবর্তে বাংলায় পরিচালনের জন্য আয়োজকদের অনুরোধ করেন প্রধান অতিথি আইনমন্ত্রী আনিসুল হক। পরে সেমিনারের সঞ্চালক অনুষ্ঠানটি বাংলায় পরিচালনের ঘোষণা দেন। 

আইনমন্ত্রী বলেন, ‘আমাকে যখন এই অনুষ্ঠানের আমন্ত্রণ জানানো হয়, আমি আমার বক্তব্য ইংরেজিতে লিখে রেখেছিলাম। কিন্তু আজ আলোচনা সভায় উপস্থিত হওয়ার পর চিন্তা করলাম, ভাষার মাসে অনুষ্ঠানটি বাংলায় পরিচালিত হওয়া উচিত।’

আইনমন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে দেশে আসার পর প্রথমেই সংবিধান প্রণয়ন করেন। এই সংবিধানে ন্যায় বিচারের কথা বলা হয়েছে। আইনজীবীদের কালো গাউনের পকেট পেছনে থাকে। এর অর্থ হলো, বিচারপ্রার্থীর কাছ থেকে ফি দেখে নেওয়া যাবে না। আমাদের সমাজের অনেক মানুষ আইনের সাহায্য নিতে পারে না। কারণ এখানে প্রচুর অর্থ খরচ করতে হয়।’

আনিসুল হক বলেন, ‘আমাদের জীবিকা নির্বাহের প্রয়োজন রয়েছে। কিন্তু এটা করতে গিয়ে আমরা এই জিনিসটা (প্রো-বোনো সার্ভিস) ভুলে গিয়েছি। প্রো-বোনো উদ্যোগটি প্রশংসনীয় এবং একে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করবো।’

আইনমন্ত্রী বিনা খরচে আইনি সহায়তা দিতে সরকারি প্রতিষ্ঠান জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও সংশ্লিষ্ট আইনের বিষয়টি উল্লেখ করেন।

আইনমন্ত্রী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিসহ দেশের সকল আদালতের আইনজীবী সমিতিতে বঙ্গবন্ধুর আদর্শকে শক্ত করতে সকলের প্রতি আহ্বান জানান।

পিবিএল এর চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক বশির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান অ্যাড. নজিবুল্লাহ হিরু ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন অধ্যাপক মো. রহমত উল্লাহ।

সেমিনার শেষে আইনজীবীদের মধ্যে প্রো-বোনো বিষয়ক সনদ বিতরণ করা হয়। 

এ সম্পর্কিত আরও খবর